অরণ্যের অবরেণ্য অতিথি
- নিশীথ প্রভাত ২৪-০৪-২০২৪

সে এক নিভৃতচারী
আত্মমগ্নতার বিরল বাগানেই যেন তার বিচরণ।
চরাচরে জেগে ওঠা চাঁদের আড়ালে যে অমানিশা
নিশীথের নক্ষত্রপুঞ্জের নৃত্যপর সুবাসে ছড়ায় মেদুরতা,
জোনাকির জ্যোৎস্নায় জ্বালে সে প্রদোষের প্রদীপ।

সভ্যতার দুর্বিনীত চাবুকের ঘা খাওয়া তারও শোণিত স্বভাব
স্বজন, বন্ধু পরিজন নিয়ে তার সমাজ সংসার
অভাবক্লিষ্ট নেত্রে তার ভাসেনা অযাচিত হাহাকার,
কোলাহল বিশ্বসংসারই তার মৌনতার আলয়
জনতার মাঝেই যেন সে এক নির্জন একাকী পথিক,
কী এক পরিতৃপ্তির নেশায় তার ব্যতিব্যস্ততা!
আপাদমস্তক সে এক নেপথ্যচারীর মতো অবিরাম
খুঁড়ে চলে নিজেরই অস্তিত্বের সীমানার মৃত্তিকা।

পাখিদের আসা যাওয়া দেখে আপন নীড়ের তটে
গোধূলির ধূসর আকাশে জমাটবদ্ধ মেঘমালা আর
সংক্ষুব্ধ সভ্যতার ঘুণে ধরা সমাজ যখন বিষক্রিয়ায় মিশ্রিত,
তখনই প্রবৃত্তি বিরুদ্ধ উচ্চারণে চলে তার কলমের কাফেলা
আত্মবিস্মৃতির বিভ্রমের বুকে ওড়ায় বিজয়ের নিশান।

একাকীত্বই যেন তার আজন্ম সঙ্গতার সাথী
মৌনতার পাহাড় গাড়ে নিজেরই বৃত্তের ভিতরে,
গভীর নিশীথে রহস্যসঞ্চারী কবিতার মতোই
যেন সে এক অরণ্যের অবরেণ্য পথিক।

২৬.০১.২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।