কিছুতেই শোধ হবার নয়
- নিশীথ প্রভাত ২৮-০৩-২০২৪

ফেব্রুয়ারী এলেই আমি নির্বাক হই
হৃদয়ের অরণ্যে প্রলয়ংকারী ঝড়ের মতোই অনুরণিত হয়
রফিক সালামদের বুকফাটা আর্তনাদের করুণ স্বর।

আকাশের উঠোনে সেদিন বসেছিল মেঘেদের বৈঠক
শূন্যতায় চারপাশ ছায়াময়; নিঃশ্চুপ প্রকৃতি
কেড়ে নেয়া হলো আপন ভাষায় কথা বলার অধিকার।
কিন্তু এ যে বাঙালি জাতি
বললেই কি মেনে নেয় সকল জবরদস্তির বোঝা?
চাইলেই কি পরানো যায় পায়ে বাধ্যতার শৃঙ্খল?
একশো চুয়াল্লিশ ধারা জারি করে দিলেই তো
রোখা যায়না তেজদীপ্ত প্রাণের জ্বলন্ত স্ফুলিঙ্গের দ্যুতি।

তাইতো নির্লজ্জের মতো অতর্কিতে চালালো গুলি
মুহূর্তেই পিচঢালা রাজপথ করে নিল রক্তস্নান,
মৃত্যুর কোলে ঢলে পড়লো কয়েকটি তাজা প্রাণ
সমস্ত শহরজুড়ে বেজে ওঠলো নিঃস্তব্ধতার সাইরেন।

শুনেছো কি কোথাও ভাষার জন্য আত্মাহুতির কাহিনী?
কোনো কালে কোনো দেশে জন্মেছে ভাষা সৈনিকের দল?
এ যে চির মমতাময়ী বাংলা ভাষার ঋদ্ধতার অনল।

যাদের অসামান্য ত্যাগ আর বলিষ্ঠ প্রাণের স্পন্দনে
স্পন্দিত হচ্ছে আজ বাংলার প্রতিটি অন্তরজমিন
তাদের এ ঋণ কিছুতেই শোধ হবার নয়।
যাদের দ্যুতিদগ্ধ ত্যাগের অনলজলে দ্রবীভূত হয়ে
একুশে ফেব্রুয়ারী পেলো আন্তর্জাতিক মাতৃভাষার রূপ
তাদের এ ঋণ কিছুতেই শোধ হবার নয়।


03.02.2016

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।