নিঃশ্বাসের প্রতিধ্বনি
- নিশীথ প্রভাত ২৮-০৩-২০২৪

পৃথিবীর মানচিত্রে তাকাও
দেখো লাল সবুজে ঘেরা ছোট্ট একটি দেশ।
যে দেশের ইতিহাসে লেখা এক নক্ষত্রখচিত অধ্যায়,
মাতৃভাষা রক্ষার জন্য যেখানে আছে অবিনাশী বীরের দল,
চাঁদের জ্যোৎস্নার আভা যেখানে ছড়ায় বিদ্রোহের অমোঘ দ্যুতি,
রাতের আকাশে প্রজ্বলিত অজস্র তারার গায়ে খোঁদাই করা
দীর্ঘ নয় মাস ব্যাপী রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের ফলক।

চিনতে পেরেছো কি সেই দেশটিকে?
যে দেশের ভাষার সম্মানে একুশে ফেব্রুয়ারী আজ
পালিত হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে।
যে দেশে আছে পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত,
আছে সুন্দরবনের মতো নয়নাভিরাম অরণ্য,
যে দেশে সাগরের বুকে শব্দ করে অজস্র নীল লহরি।
বিহঙ্গেরা দিগ্বিদিক উড়ে চলে শূন্যলোকের সীমানায়
প্রত্যুষ থেকে প্রদোষে যেখানে রৌদ্রদগ্ধ সূর্যের কিরণ।
ধূসর আকাশের মেঘমালা যে দেশে নামায় প্রশান্তির বৃষ্টি,
সেই দেশটি হলো অপরূপ নির্মোঘ সোনার বাংলাদেশ।

আমি সেই দেশের কথা বলি
কবিতা লিখি সেই দেশের আপন ভাষায়,
বহু ত্যাগ-তিতিক্ষা আর সংগ্রামী আন্দোলনের ফলে
যে ভাষা আজ পৃথিবীর বুকে হয়ে আছে অমর অটল,
আমার নিঃশ্বাসের ধ্বনিতে বারবার প্রতিধ্বনিত হয়
সেই প্রাণপ্রিয় বাংলা ভাষার জ্যোতির্ময় উচ্চারণ।

০৪.০২.২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Omaer
০৬-১২-২০১৭ ১৪:৫৪ মিঃ

হুম। ভালো...!!