কবিতা ও মায়ানীল কিংবা প্রেমিকা
- আশরাফুল ইসলাম শিমুল - ইচ্ছেখুশী ২৮-০৩-২০২৪

"সময়ের পালকিতে দোলনচাঁপার গন্ধটা বিমর্ষ হয়ে গেছে মায়ানীল!
তোমাকে আর আমার কাব্যনীলের পটভূমিতে আর বিছিয়ে দেই না,
যে কাব্যনীলে তোমাকে খুব যন্ত করে সাঁজাতাম,
রাঙাতাম , আঁকুপাঁকু কাটতাম নীল সেলে -
পান্ডুলিপি পাঠাতাম হৃদয়ের এক বিশাল আভিজাত্য দিয়ে,
সেইদিন গুলো ...
কোথায় যেন থেমে গিয়ে হারিয়ে গেছে
কোন দুর অজানায় লুকিয়ে আত্মাবিলাশী সুরের মোহনায় অনুতপ্ত নিঃসঙ্গ নিঃশ্বাস ফেলছে।

অনেকটা বদলে গেছি আমি
আমার কবিতাগুলো রুপ বদলেছে
যে কবিতা গুলো মায়ানীলকে আগে জড়িয়ে রাখতো,
চোখে চোখে, অনুভবের সুকেচে
তপ্ত দুপুরে ক্ষুধার্ত প্লেটে ছড়িয়ে থাকা প্রতিটি দানার কোনায় কোনায় ,
ডাইরির পাতায় পাতায় -
দিনপঞ্জির শুরু থেকে শেষে কখনো বা ঘুমের সম্রাজ্যে -
কিন্তুু সেইদিন গুলো ...
এখন আর জীবত নেই
দোলনায় দোল খেতে খেতে
অনেক বড় হয়ে গেছে
অনেকটা পথ হেঁটে হেঁটে।

এখন আমরা আমাদের নিঃশ্বাস পায়ে গুজি
ফোনের স্ক্রিনে শুভসকাল ভাসে না,
রাতে রুপালি চাঁদের আলোয় তোমায় গান শোনাবে বলা হয়না,
উষ্ণ চায়ের কাপে অনুভূতি জমা হয়না,
ছাইপাসের মতো উড়ে যায় সময় ধুয়া হয়ে
শেষ রাতে শুভরাত্রি ভাসে না, কান অবধী আসেনা।

সবাই বদলে যায়
আমি কিংবা আমার কবিতা গুলো
অথবা সময়ের রথে নারী কিংবা আমার প্রেমিকা। "

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।