জাগরণ
- শামীম এএ কবীর - নতুন কবিতা ১৬-০৪-২০২৪

-------------- ৮/২/২০১৫
অহঙ্কারের বয়স ঠাহর করতে করতে
কখন হারিয়ে যায় তারুন্য
আর স্থবির হয়ে যায় গতি।
যৌবনের স্তুতি সঙ্গীত
জনমনে প্রচলিত বিষয় গুলোর মত
শুধু টিকে থাকে মুখে মুখে
অবজ্ঞায় ভাঙতে গিয়ে তুচ্ছ কিছু
ভেঙ্গে পরি নিজেই, ক্ষুদ্রাতি
আলোকিত করতে চাওয়া অনুজ্জ্বল এ মুখ
কলঙ্কিত হয়ে যায় পক্ষান্তরে
পাপের কালো রেখা
আরো স্পস্ট এখন,
আর সফলতা বলতে তেমন কিছুই নয় বরং
মৌলিক বিষয়ের মত, নিত্য আহার নিদ্রা ক্ষুধা
মুখের ভাজে ভাজে বিধ্বস্ত মানুষের প্রতিচ্ছবি
সময়ের পরিক্রমায় চোখের সামনে
অনবরত সংগ্রাম, তবে
কোথায় সে যৌবন সুধা?
দু হাতে ছুয়ে দেখি, হা হুতাশ করি
সময় এখন বলে দেয়
গন্তব্য খোজে ছুটে লাভ কি বল
ঘটনাবলীই টেনে নিয়ে যাবে একসময়
বসন্তে রং ছোয়া শাখা দেখে
যত রং লাগে মনে
প্রাণবন্ত থাকার আশায়
তবে পরিবর্তন নিরঙ্কুশ নাও হতে পারে
জীবনে যতটা সাফল্য তত উপর থেকে
পতনের জন্যও প্রস্তুত থাকতে হয়।
এটাই বাস্তবতা
তবু
মৃত শাখায় বসে
পাখীরা কখনো থামায়নি গান
ফুলেরা অহরহ মরে থাকে শশ্মানে,
তবে
পরিবর্তন আসেই নতুন শাখায়
পতিত পত্র দেখে কখনো
বিষন্ন হয়নি ধুসর বাগান
বরং কিছুটা সময়ের পরে
পত্রে পল্লবে নব জাগরণ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।