শব্দ
- শামীম এএ কবীর - নতুন কবিতা ১৯-০৪-২০২৪

-------------- ২২/১২/২০১৫
নৈঃশব্দের বেলাভূমিতে বসে থেকে থেকে
অকার্যকর হয়ে গেছে শ্রবণ ক্ষমতা
যেখানে স্বশব্দ জল
বয়ে চলা ছিলো
নিত্য চোখের কোণে-

ভয়ানক ধরণের রূক্ষতা এখানে
সব কিছু শুকিয়ে গেছে
প্রতিটি জলকনা ধুলিকণার ভেতরে
পাথরের ভেতরের আদ্রতা
বেলাভূমি পড়ে থাকে নিস্প্রাণ
মৃত সাগর তীরে।

যতটুকু সমুদ্র ছিলো, মরুভূমি হয়ে গেছে
শীর্ণ ধারা ছিল এক সময়,
বয়ে গেছে সব জল
আত্মার অস্বস্তি নিয়ে স্বপ্নরা মরে থাকে
পানি বয়ে চলার শব্দে একসময় জেগে থাকতো ফুল পাখী নদী
সবকিছু ঘুমায় এখানে।

রাজামুক্ত সম্রাজ্যে এখন ভিখিরি সবাই
ভিক্ষা দেবে কে?
উঠে বসি, হেটে যাই
যে দিকে যাই সব ছাই হয়ে যায়।
পত্র পতনের মতো কাব্যিক রূপ পায় না কিছুই
শব্দকে খুজে ফিরি চোখের কোণে ।

জল বয়ে চলা শব্দ নদী,
নিঃশ্বাসে শব্দ খুজি, অথবা বৃক্ষের পত্র পতন
সময় বয়ে যায়, মরে যায় সময়ের আড়ালে
শব্দরা হারায় নিঃশব্দে, হারায় সুজন
নৈঃশব্দ ফিরে আসে নব নব রূপে
শব্দরা মরে থাকে কোথাও, নক্ষত্রের মতন
অনন্ত শুণ্যের স্তুপে-

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।