ছলনাময়ী
- হোসাইন মুহম্মদ কবির - অশ্রুসজল আঁখি ২৯-০৩-২০২৪

আমি অবুঝ পুরুষ,তাই বার বার
ভুল করে তোমার প্রেমের কাছে নিজেকে দেই বির্সজন;
এক বার নয়,দুই বার নয়
সহস্র বার চেষ্টা করেছি
তোমার থেকে দূরে দূরে থাকতে
কিন্তু পারিনি,
কামনাময়ী সর্ব অঙ্গ,নেশাময় চোখ
মাতাল করা ঠোঁট,আমায় ডেকেছে
আর আমি উন্মাদনা করতে শান্ত
চুষে নিয়েছি তৃপ্ত প্রেমও মধুরস।
তখনো বুঝিনি তোমার ছলাকলা
নিপুণ অভিনয়ে মুগ্ধ করে এ অন্তর
ভাসাবে নয়ন জলে।
তুমি ভালবাসার নামে মিথ্যে ছলনায় ভেঙেছ হৃদয়।
এখন আমি বিষাক্ত সাপকে বিশ্বাস করে গলার মালা করতে পারি
কিন্তু ছলনাময়ী তোমাকে নয়।
তুমি আমার বিশ্বাস করেছ নষ্ট
দিনে দিনে দিয়েছ শুধু কষ্ট আর কষ্ট।
স্বার্থ লোভী নারী তুমি,
নিজ স্বার্থ নিয়ে গিয়েছ চলে
ভালবাসার নামে কেন করলে অভিনয়?
পুরুষের জীবন ধ্বংসের এক মাত্র
হাতিয়ার হলো ছলনাময়ী নারী।
তুমি পার,ভালবাসার স্পর্শে
রাঙাতে মন।
তুমি পার,প্রেমের প্লাবনে
অভিনয়ে নষ্ট করতে,পুরুষের জীবন।
নিজ প্রয়োজনে তুমি পার
দেহের মঞ্চ খুলে,প্রয়োজন মেটাতে।
তুমি যে বহুরূপে রূপবতী
তোমার রূপের নেই সীমারেখা,
আমি নিত্যদিন অপলক নয়নে দেখেছি তোমার রূপ ;
মুক্তঝরা হাসি হাসতে দেখি
মুহূর্তেই দেখি নয়ন জলে ভাসতে,
কখনো দেখি প্রতিহিংসায়
ধ্বংসের খেলায় মাততে;
আমি অনেক শিখেছি শুধু তোমায় দেখে,
তুমি পার না,এমন কি আছে এ ভূবনে?
তুমি সব পার, শুধু চাইলেই পার
কোন রূপ আছে!
যে রূপে তুমি নিজেকে সাজাতে পার না?
তুমি পার, হ্যাঁ তুমি পর
নিজ প্রয়োজনে তুমি সব'ই পার।

১৭/২/১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।