যশোররোডের দল-পিপীলিকা
- সৈয়দ আহসান কবীর - হৃদয়ের সিন্কহোল ২৯-০৩-২০২৪

যুগ যুগ বয়ে চলা বিজয়ের পথে
মৌসুমী গান-সুর ম্যালে তার পাখা
খুঁজে ফেরে পথে পথে রক্তের দাগ-
. . বছরের কোনো এক দিবসী মেলায়
. . বেয়োনেটে বেয়োনেটে ছাপ আঁকা শিশুর
. . হামি কেটে পথচলা শরণার্থী শিবিরে
. . এ্যলেনের কাঁচকাটা শব্দমালায়...
সুরে সুরে মনে পড়ে অতীত-কথা
মনে পড়ে ঘুরে ফেরা যশোরের রোড।
. . একা একা হেঁটে চলা সোজা সেই পথে
. . কাদামাখা মাটি নেই ধুলোবালি ছাড়া
. . রক্তও মাখা নেই পিচ করা রোডে
. . সারি সারি গাছ তার ধরে আছে মায়া।
. . দ্রোহ নেই, ক্ষোভ নেই। মৌনতা মনে-
. . মানুষ এখনো হাঁটে পিঁপড়ের মতো
. . চলমান যেনো এক শরণার্থী শিবির;
. . স্মৃতিছুঁয়ে পড়ে আছে যশোরের রোড
. . জৌলুস চুয়ে পড়া ওস্তদী গানে।
বিজয়ের সেই রোডে বিষু নেই, যিশু নেই।
খাঁদ-পাড়ে ঝুলে আছে মমি হওয়া শিশু
আর আছে হাড়চাটা বিধাতা-মানব (!)
. . বেয়োনেট থেকে গেছে জঙধরা রোদে
. . তার পাশে পড়ে আছে স্বামীহারা বউ;
. . সাদা থান-শাড়ি তাকে সেই কবে
. . নিয়ে গেছে যেনো কোনো বোবা সরোবরে।
মানুষ তবুও হাঁটে স্মৃতিপোড়া রোডে
হেঁটে চলে যেনো কোনো পিপীলিকা-দল!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।