প্রেমপুষ্প
- নিশীথ প্রভাত ২৯-০৩-২০২৪

মন, কোথায় তোমার কষ্ট বলো
কোন্ অনলে পুড়ে তুমি হচ্ছো দগ্ধীভূত?
কেন বারবার দ্যুতির শ্রুতি তুমি ছিন্ন করে চলেছো?
অঙ্গে মেখে নিচ্ছো বিষণ্ণতার দূষিত আতর।

তোমার আকাশে দেখো জ্বলছে মিটিমিটি তারা
অপার নিয়মে করে আছো নিসর্গের নেতৃত্ব দখল
নগর ব্যস্ত জীবন সবই তো তোমার আওতাধীন
তবে কেন আপন সাগরে ভাসাও দুঃখ সীমাহীন?

তোমাকে তো দেওয়া হয়েছে নীলাভ স্বাধীনতা
তবু আষ্টেপৃষ্টে ধরে রাখো পরাধীনতার শৃঙ্খল
প্রবৃত্তির, উদাসীনতার।
প্রজ্ঞা পেয়ে তুমি মেতে আছো অযাচিত আকর্ষণে
এখনো শিখলেনা প্রেম ভালোবাসার আসল মানে।

মন, কিসে তোমার হতাশা বলো
কেন বিষাদের সুদৃঢ় প্রাচীর গেড়েছো তোমার অয়নে?
হতাশ হয়ো নাকো, নোঙর তোলো
এবার তবে ভিড়াও তরী দ্যুতির কমল কাননে।

মন, কোথায় তোমার কষ্ট; কিসে হতাশা
চেয়ে দেখো
তোমার আপন অস্তিত্বে স্বতন্ত্র বাগান আছে
যেখানে তুমি চাইলেই অনায়াসে নিশিদিন
ফোটাতে পারো কবিতা নামক প্রেমপুষ্প।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

faizbd1
১১-০৩-২০১৬ ০১:২১ মিঃ

বেশ ভাল শুভেচ্ছা রইল।