পাখি হওয়ার গল্প
- সাদমান সাকিল ২০-০৪-২০২৪

আমার একদা এক সত্যিকারের জীবন ছিল।
ছিলাম আমি সেই জীবনের কেন্দ্রীয় নায়িকা
সাবানের ফেনা ঘুলাতে ঘুলাতে শুরু হত সকাল,
তারপর দুপুরের রোদে ছোট ছোট পাগুলো
অবিরাম হাঁটত সবুজর বুকে একপা-দু'পা করে
অবিরাম কিছু বুদ বুদ উড়ে যেত আকাশের পানে।
বাতাসে ভর দিয়ে হলুদ সূর্য বুদবুদে ভেসে থাকে;
জ্বলন্ত বুদবুদ দেখে খুশিতে হেসে হই কুটিকুটি
তা দেখে দূরের কিছু মেঘ করে তীব্র ভ্রুকুটি।
আমি লক্ষলক্ষ জ্বলন্ত বুদবুদ দেখি আকাশজুড়ে
আমি দেখেছি, আমি দেখেছি, আমি দেখেছি
আমার সত্যি সত্যি একখানা জীবন ছিল।
পাশের সবুজ আর নিচের ধূসরে আমি মিশে ছিলাম
আমি যেন এক মায়াবতী পাখি হলাম, সেদিন।
-----------------------
সাহিত্য সম্পাদক, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রথম আলো বন্ধুসভা।
সাহিত্য সম্পাদক, গ্লোবালপোস্ট২৪ডটকম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।