শব্দরা স্বাধীনতা চায়
- সাদমান সাকিল ১৯-০৪-২০২৪

চিন্তার শিকলে আটকা পড়ে আছে পরিচিত কিছু শব্দ,
প্রিয় শব্দ, অপ্রিয় শব্দ, পবিত্র শব্দ, অশ্লীল শব্দ।
আমি মাঝে মাঝে এদের শব্দের মহাদেশ ভেবে ভুল করি!
আমার মস্তিস্কে এই শব্দগুলো গঠন করে এক মহাজাগতিক শব্দ-সংগঠন,
এই সংগঠনটি 'কবিতা' নামে আত্মপ্রকাশ করতে চেষ্টা করে সুনিপুন,
তারপর তারা রাতের আঁধারে আন্দোলনে নামে,
তাদের আন্দোলনে প্রকম্পিত হয় নিউরণের প্রতিটি অংশ।
মাঝে মাঝে তারা কবির কবিতার খাতায় কাব্য-মিছিল করে,
স্লোগান তুলে, 'কবিতায় জায়গায় চাই-ঠাঁই মোদের দিতেই হবে'
তারপর শেষরাতের দিকে কাঁটা-কাঁটি হয়,
ব্রাশফায়ার হয়, ক্রসফায়ার হয়।
দ্বিধাবিভক্ত শব্দসমূহের মাঝে কাব্য-যুদ্ধ বাঁধে,
নিজেদের স্বার্থ রক্ষায় তারা মরণপণ যুদ্ধ করে।
বিভিন্ন শব্দগোষ্ঠী কবিতায় স্থান পাওয়ার জন্য মরিয়া হয়ে উঠে,
কেউ কেউ আবার কবির মস্তিস্কে আগুন ধরিয়ে দেয়।
স্লোগান তুলে অবিরাম, "আমরা স্বাধীনতা চাই"
অবশেষে সূর্য উঠার খানিক পূর্বে কোনো এক শব্দবাহিনী-
'কবিতা' হয়ে স্বাধীনতা লাভ করে।
তারপর একে একে প্রতিবেশী কবিতাগুলো নব্য-কবিতাকে স্বীকৃতি দিতে থাকে,
কোনো এক হেমন্তের আবৃত্তি-সন্ধ্যায় স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করে শোনানো হয়,
কবিতাটি উচ্ছ্বসিত হৃদয়ে মন দিয়ে শুনে, নিজের স্বাধীনতার ঘোষণা!
যুদ্ধাপরাধী শব্দরা একে একে হারিয়ে যায় বিস্মৃতির অতল গহ্বরে...
-----------------------
সাহিত্য সম্পাদক, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রথম আলো বন্ধুসভা।
সাহিত্য সম্পাদক, গ্লোবালপোস্ট২৪ডটকম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।