ইতিহাসের ঘুমন্ত বিছানা
- সাদমান সাকিল ২৯-০৩-২০২৪

হয়তবা তুমি পাখি হয়ে আকাশের বুকে কবিতা লিখছ,
হয়তবা তুমি আলো হয়ে উঁকি দিবে পাতালের বুকে-
পৃথিবীর বুকে যত আলো আছে তাদের সবাইকে-
একে একে নিভিয়ে দিয়ে আমি- তোমার দিকে দৃষ্টি দিব।
আলোকের মাঝে আলোকের উজ্জ্বল্য হয় পরাজিত,
তাই আমি প্রতিক্ষণে কেঁপে উঠি, মনে লাগে ভয়।
আমি আমার দৃষ্টিকে তুলি বানিয়ে আঁকতে থাকি আকাশ,
আঁকতে থাকি ক্ষুধিতার যন্ত্রণা, মহামানবীর হাহাকার।
ঘাসফুলে খেলা করা ছোট ছোট পোকাগুলো-
আমার নিউরণের আক্সন-ডেনড্রাইটে জায়গা করে নেয়।
কুমিরের গায়ে ছোপ ছোপ দাগ যেন সময়ের গালে বিরহী-মেছতা,
তুমি "এসো" বলে ভুল করছ, সত্যি বলছি ভুল করছ- কসম!
সেদিন থেকে আমার কবিতা না লিখলে ঘুম আসে না,
সেদিন থেকে আমি ঘুমালে আর জাগতে পারি না,
এমনি করে কাল রাত্রিতে আমি ঘুমিয়েছি ইতিহাসের ঘুমন্ত বিছানায়-
আর উঠিনি, উঠতেও পারি নি, এখন আর উঠতেও মন চায় না...
-----------------------
সাহিত্য সম্পাদক, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রথম আলো বন্ধুসভা।
সাহিত্য সম্পাদক, গ্লোবালপোস্ট২৪ডটকম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।