জড়োসড়ো পাখিটির গল্প
- সাদমান সাকিল ১৯-০৪-২০২৪

হাড়ভাঙা পাখিটা ঘুমিয়ে গেছে-
আর ভাঙবে না তার ঘুম।
মা পাখিটি আর হবে না উদগ্রীব;
খাবারের উন্মত্ত নেশায়।
কিচিরমিচির ডাকে কেউ চমকাবে না-
উসখুস করবে না কিশোর-শিকারীর হাত।
হাড়ভাঙা পাখিটি মরে গেছে,
মা মা বলে আর ডাকবে না সে।
পালকগুলো কাফনের কাপড়
মাছিরা আসবে শ্রাদ্ধতে
মৌমাছিরা দিবে চল্লিশা-
কেউ পারবে না, না কেঁদে।
হাড়ভাঙা পাখিটি ঘুমিয়ে গেছে
তার আত্মা ঘুমোয় নি-
পাজী আত্মা উড়ে বেড়ায় আকাশে
খালি চোখে তাকে আর কে দেখে...
-----------------------
সাহিত্য সম্পাদক, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রথম আলো বন্ধুসভা।
সাহিত্য সম্পাদক, গ্লোবালপোস্ট২৪ডটকম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।