চন্দ্রালোকে উন্মত্ত নৃত্য
- সাদমান সাকিল ১৬-০৪-২০২৪

আমি প্রেম মানে বুঝি সুতার বুননে রূপবতী নক্সীকাঁথা-
আমি প্রেম মানে বুঝি কবিদের কবিতার খাতা।
আমি রূপ মানে বুঝি চন্দ্রালোকে উন্মত্ত নৃত্য-
আমি পাপী মানে বুঝি হুইস্কির খালি গ্লাস।

সবাই পাপী হয়ে প্রেম করে! আর-
আমরা, কবিরা, প্রেম করে পাপী হই।
আমি বুঝতে শিখেছি ভালবাসা মানে শূণ্যতা-
আমি বুঝতে শিখেছি শূণ্যতা মানে পাগলামি।
আমি অবুঝ, আমি পাখির ছানা-
আমাকে যে কাছে টেনে নেয় আমি তার কাছে যাই,
আমাকে যে ভালবাসে তাকে আমি জান-প্রাণ দিয়ে ভালবাসি।

মম মনখানি ডাহুক হয়ে উড়ে বেড়ায় আকাশে,
মাঝে মাঝে স্থবির দেয়াল হয়ে মাকড়সার ঘর-ভাঙা-কান্না দেখে।
মাঝে মাঝে মনখানি নীলতিমি হয়ে জেগে উঠে সাগরে-
আমি একদা কাদা হয়ে কাঁকড়া-জাতির বিরহ গুনেছি,
আমার আজো সেসব স্মৃতিগুলো মনে পড়ে, পড়তেই থাকে...
-----------------------
সাহিত্য সম্পাদক, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রথম আলো বন্ধুসভা।
সাহিত্য সম্পাদক, গ্লোবালপোস্ট২৪ডটকম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।