উড়ে আসার গপ্পো
- সাদমান সাকিল ২৬-০৪-২০২৪

আমি কিছু দিন পর পর উড়ে আসার সপ্ন দেখি,
আমি দেখি উড়ে আসা আকাশ,
দেখি আকাশের বুকে সাদা সাদা পাখিরা উড়তে থাকে,
আমি দেখি খোলা এক মাঠ।
মাঠে পাখিরা সমাবেশ করে-
ধূলিকণা খেলা করে-
কবিতার খাতা খেলা করে।
আমি উড়ে আসি উড়ে আসার গল্প থেকে,
আমি উড়ে আসি খোপ ভাঙা পাখির হৃদয় থেকে,
অন্ধ পথিকের দৃষ্টি থেকে।
আমি উড়ে আশার পথে খানিক থামি জারুলের চূড়ায়,
তারপর, কিছু মেঘের আওয়াজ শুনি,
শুনি গুড়ুম গুড়ুম মেঘ-পাখির আওয়াজে।
আমি তারপরে আবার উড়ি,
আমি ফিরে আসি সপ্নের নীড়ে; যেখানে-
আমার জননী পাটিসাপটা ভেজেছেন,
ভেজেছেন ডাল-মুট, চিড়ে ও অতীতের স্মৃতিক্ষুধা ।
স্মৃতির মিনারকে পেছনে ফেলে উড়ে আসি বাস্তবতায়-
উড়ে আশি প্রিয়ার হিয়ায়, উড়ে আশি ফুল-পাখিদের দেশে।
বাগানে আজ একটা সাপ ঢুকেছে-
সে আজ শপথ করেছে ঠোকড় দিবে ভণ্ড প্রেমিকের মনে,
কুড়ে খাবে থকথকে হৃদয়, কুড়ে খাবে চন্দ্রের জোস্না, সত্যি বলছি...
-----------------------
সাহিত্য সম্পাদক, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রথম আলো বন্ধুসভা।
সাহিত্য সম্পাদক, গ্লোবালপোস্ট২৪ডটকম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।