নীল-নভো-নীলালোকে
- সাদমান সাকিল ২৯-০৩-২০২৪

শুরু হল, কি শুরু হল? কি?
কবিতা। কবিতা? আমি কি কবি?
চুপ করো! কবি হও বা না হও লিখে ফেলো কিছু।
আমার ভয় লাগছে, আমি ঘামছি, আমি মারা যাব-
চারদিকে এত আঁধার কেন? এখন কি রাত?
এখন কি মাছেরা ঘুমাচ্ছে? পাখিরা? ওরাও কি ঘুমাচ্ছে?
এখন দিন, চারদিকে ঝলমলে রৌদ্দুর, তুমি
মানসিকভাবে অন্ধ হয়ে গেছ।
তুমি অন্যায়ের প্রতিবাদ করো না,
তুমি সত্যের পথে চলো না,
তুমি মানবতা বুঝ না,
তুমি নীল-নভো-নীলালোকে হারিয়ে গেছ।
জাতিসংঘ, চেনো একে? নীল পতাকা দেখেছ এদের?
এরা কিন্তু শান্তি প্রতিষ্ঠায় মরিয়া।
মারকিন আণবিক বোমার মজুদ দেখেছ?
বোকা কবি, দেখেও দেখনি? মিথ্যুকের শিরোমণি!
অন্ধ-বধির বোকা কবি আজ থেকে শুনে রাখো-
জাতিসংঘের জ্বালানী অতি দানবিক পারমাণবিক বোমা-
ভয় পেও না কবি, ভয় পেও না -
কবিতা লিখা শুরু করো-
এখনো বসে আছো কেন?
নীল-নভো-নীলালোকে ডুবতে আর দেরী নেই তোমার,
তাড়াতাড়ি লিখে ফেলো শান্তি আনয়নের কবিতা-বোমা...
-----------------------
সাহিত্য সম্পাদক, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রথম আলো বন্ধুসভা।
সাহিত্য সম্পাদক, গ্লোবালপোস্ট২৪ডটকম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।