জল-হীরক
- সাদমান সাকিল ২৫-০৪-২০২৪

শিউলীগাছের কাছে গিয়ে ফুলগুলোর
সুভাষ নিতে নিতে বললাম,
'ওগো শিউলী, আমার প্রিয়তমাকে দেখেছো?
চুপ করে আছ কেনো? বলো? বলো আমায়...
কচি ঘাসের ডগার উপর কোনো এক সকালে-
আমি একটুকরো জল-হীরক দেখেছিলাম।
কাছে গিয়ে তরল হীরকটিকে বলেছিলাম,
'এই যে হীরক, আমার প্রিয়াকে দেখেছো?
জানো, আমি তাকে খুব ভালবাসি।
তুমি কি পারবে দিতে তার সন্ধান?
কথা বলো, জলহীরক, কথা বলো...
আমি আয়নার সামনে দাঁড়িয়ে
আমার চোখ থেকে এক ফোঁটা জলকে পড়তে দেখে-
সকরুণ সুরে বলি-
'ওগো আঁখিজল, দেখেছো কি ওগো তারে?
সে এক গভীর রাতে আলোহীন হয়ে
হারিয়ে গেছে অতি-অন্ধকারে।
বলো আঁখিজল, কই পাবো তারে?
কই পাবো তারে?
-----------------------
সাহিত্য সম্পাদক, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রথম আলো বন্ধুসভা।
সাহিত্য সম্পাদক, গ্লোবালপোস্ট২৪ডটকম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।