অভিনন্দন কাব্যজননী
- আল আমীন ১৯-০৪-২০২৪

অভিনন্দন তোমাকে বিদূষিনী!
কবিতার এই আঁতুড়ঘরে—অভিনন্দন জানাই তোমায়!
আজ যে কবিতাটি জন্ম নিলো, তোমার এই সন্তানের জনক আমি;
অভিনন্দন হে মহিয়সী—“কাব্যজননী”, অভিনন্দন!

আমার রাত শেষের পেয়ালায়, যখন তলানিটুকুও পড়ে নেই;
তুমি এসে পূর্ণ-খেয়ালে ঢেলে দিলে নিজেকে;
সে রাতের মধূপ-পীযূষ তোমার খুশিতেই—
একাত্ম হয়ে গেলাম আমি! তোমার বাসনায় সাড়া দিলাম ।
আমি তো জানি কীভাবে—
কুমারী মেয়েরা গোপনে আপ্লুত হয় মাতৃত্বের কামনায়;
মনে করে দেখো কালও—অন্যকারো শিশু-সন্তানটিরে পেয়ে
বুকে জড়িয়েছিলে কী অপার মমতায়!
ভেবেও দ্যাখোনি; আমি জেনে যাই:
“প্রত্যেক কিশোরীর মনেই একজন মায়ের গোপন-বাস”!

ওদিকে—তোমার সংসারের ধূপখোলায় আগুন দিক্ অন্য কেউ!
আমি সুধু তোমার কবিতার জন্মদাতা হলেম;
তুমি তা’র “মা”; অভিনন্দন তোমায়!

১৯০৩১৬
পাইকপাড়া

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।