জিম্মি
- মোসাদ্দেকহোসেন ২৯-০৩-২০২৪

আমরা সকলেই বাসকরি
এক নিন্দিত নরকে,
আর
প্রতিনিয়তই আমরা
অন্ধকার গুহায় তলিয়ে যাচ্ছি
এটাতো নতুন করে ভাববার কথা নয়।

পর্দা ও পর্দার আড়ালে ও বাইরে
লুকিয়ে থাকে অনেক রক্তকবরী
থাকে অনেক এরশাদ শিকদার, বাংলাভাই
আতাউরুর রহমান সানিসহ আরও অনেকে।

অদৃশ্যের চোরাবালিতে
পীরের মাজার আর আশ্রমগুলোতে
ঝুলে থাকে রক্ত মাখা
ধর্ষিতা কিশোরীর লাশ।

সাদা চন্দ্রমল্লিকার গায়ে
লেপ্টে থাকে খুনের রক্ত।।

আমরা সকলেই বন্দি এক
অলৌকিক দহন বৃত্তে।

বল কার কাছে যাই
কোথায় পাবো এর প্রতিকার।

আমরা মেতে থাকি সবসময়
সাদৃশ্য আর বৈসাদৃশ্য নিয়ে।
কিন্তুু
কি আছে,
হত্যা,ধর্ষন ,খুন, রাহজানি-ছিনতাই
এগুলোই কি
সাদৃশ্য আর বৈসাদৃশ্য।

সকাল হবার কথা কতগুলো পাখিরকুজনে
কিন্তুু
প্রতিনিয়তই সকাল হয়
কোন না কোন দু-সংবাদ দিয়ে।

পে-স্কেল নামে শুভংকরের ফাঁকি
দাম বাড়ছে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সামগ্রী, এই কুলুষিত রাজনীতি
প্রতিনিয়তই আমাদের কুড়ে কুড়ে খাচ্ছে।

আমরা সকলে- ই কাঁচের দেয়ালে
অমোঘ ভাগ্যের হাতে বন্দি মাত্র।।

আড়িয়াল খাঁ আর ধলেশ্বরীতে
বেওয়ালিশ লাশ ভাসছে
অবিরত রক্ত গঙ্গায়
প্রতিনিয়তই ভাসছি আমরা।

আমরা সকলেই জিম্মি এক
অসুর পেশি শক্তি
যজ্ঞলীলার কাছে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

mdmusaddakhosen
০৬-১১-২০১৬ ১০:৫৫ মিঃ

বর্তানে সাধারণ মানুষ যে জিম্মি সে কথাটি লিখার চেষ্টাকরেছি