অভেদ আত্মা
- ডাঃ প্রবীর আচার্য নয়ন ২৫-০৪-২০২৪

তুমি আমি অভেদ বলে অভিন্ন চিন্তায়
হারায় যামী প্রভাত হলে নতুন কবিতায়
রবির কিরণ ঘটায় মিলন হয়ে ফুলের সাথী
ফুলের গন্ধে নাচে ছন্দে রঙিন প্রজাপতি
আসে অলি ফোটে কলি জানায় আমন্ত্রন
তুমি আমি মিলেই তো হয় সকল আয়োজন
ফুটবে মুকুল ঝরবে বকুল ভরবে ফুলের ডালা
শরৎ এলে শিউলি তুলে গাঁথবে ফুলের মালা
আগুন ঝরা কৃষ্ণচুড়া ফাগুন নিয়ে আসে
বেদম চাপে কদম ফাঁপে বর্ষাতে তাই ভাসে
গ্রীষ্মকালে আম কাঁঠালে মাছির কলরব
নানান ভাবে নানান তালে আনন্দ উৎসব
সেসব শুধু ভালো লাগে তুমি সাথী হলে
মনে হাজার ছন্দ জাগে তোমার পরশ পেলে
তোমায় পেলে কোকিল ডাকে বসন্ত গীত গায়
জোড়া শালিক বসে থাকে হিজলের শাখায়
তোমার বাণী সুর ও ধ্বনি শ্রবণ যন্ত্রে বাজে
সারা দিনই সে সুর শুনি আমার সকল কাজে
আমার হাতে দুহাত রাখ সাথী হয়ে সাথে থাক
মোর নয়নে নয়ন রাখ লাগবে ভীষণ ভালো
শিলার বুকে কী নাম লেখা বাইরে থেকে যায় কি দেখা
জমাট বুকে আছে রাখা অসীম আঁধার কালো
কালো চোখের আলোয় লোকের ঘুচবে মনের ধাঁ ধাঁ
আত্মা মোদের একই বীণায় একই সুরে বাঁধা
একই মন্ত্রে দীক্ষিত তাই হে মোর নবনীতা
তোমার রঙে রাঙিয়েছি মোর নতুন কবিতা
কোমল তুলির পরশ দিয়ে গড়ি নতুন রূপ
সরব সভা তোমায় দেখে একেবারে চুপ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।