দারিদ্র্য ও একটি স্বপ্ন
- খালিদ হাসান (খালেদ রাব্বি) - কালের আঁচল ২০-০৪-২০২৪

তোমার কষ্টে ভরা নীল আকাশে অনেক মেঘ
তবু রোদের আশা ছাড়নি।
মহা সমুদ্রের মাঝে তুমি একটি দ্বীপ
কোটি কোটি ঢেউয়ের আঘাতে ক্ষত বিক্ষত।
যখন তোমার ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়তে
বেশ কমই বন্ধু ছিল, মিশতে কম।
কোন টিওশনি করতে না, বাড়ি থেকে যা পাঠাতো
তাই টেনে টেনে মাস পার করে নিতে।
পকেটের উষ্ণতা তলানিতে ঠেকার কারনে
মাঝে মাঝে মধুর ক্যান্টিনে বসতে না।
ফুটপাত ধরে যখন ক্যাম্পাসের দিকে আসতে
তখন খুব অবাক হতাম, কোথায় গুলিস্তান!
একদিন তুমি আনমনে জানালা দিয়ে
বাহিরে তাকিয়ে ছিলে একদৃষ্টিতে।
আমি উঁকি ঝুঁকি দিয়ে দেখার চেষ্টা করেছিলাম
কোথায় হারিয়ে গেলে,
সেদিন আমায় প্রথম দেখেছিলে।
চমকে গিয়ে নিজেকে সামলিয়েছি,
আমি ভাবিনি___ ক্ষুদার্ত কাকের তিক্ষ্ম ঠোঁটে
মাংস ছিড়ে খাওয়া দেখছিলে।
তারপর থেকে আস্তে আস্তে কাছে আসা
কথা বলা, বন্ধুত্ব হওয়া, একসাথে গল্প করা।
জানো তোমার দুটি চোখে অদ্ভুত কিছু খুঁজে পেতাম
যা অন্য কারোর চোখে অন্য কিছু নেই।
হয়তো ঐদুটি চোখ কিছু বলতো,
আমি বুঝিনি আজ সব হারিয়েছি উদ্ধাস্তুর মত।
তোমার জন্মদিনে একটা ঘড়ি গিফট করেছিলাম
তুমি নিতে চাওনি, এমন সুর তোমার কর্ণগোচর করেছি।
তুমি মিষ্টি হেসে আমার হাতে আলতো স্পর্শ করেছিলে
সেদিন প্রথম আমার ভেতর তরঙ্গ খেলা করেছিল।
বুঝেছিলাম এটা মানুষের প্রয়োজন.....
তোমার মেসে ছন্নছাড়া সকল জিনিস
তোমার সবকিছুই আগোছালো।
চৌকির কোণে যত্রতত্র জুতা, পুরান তোশক,
শক্ত বালিশ, সব কিছুতে কালচে দাগ পরে আছে।
শুধু তোমার মুখে কোন দাগ পরেনি
গোলাপের মত মিষ্টি হাসি লেগে থাকে সব সময়।
ক্যাম্পাসের মাঠে বসে কত না গল্প করেছিলাম
কত দূর্ভিক্ষ আর যন্ত্রণার কথা শুনেছিলাম।
জানি না এখন কোথায় আছো কেমন আছো কি কর?
এই সিডনীতে আমার সামান্য আয় থেকে
ফিলিস্তিনের শিশুদের জন্য পাঠাই।
আর তোমার স্বপ্নকে
আমার হৃদয়ে লালন করি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।