মানুষ হয়ে বাঁচতে চাই
- মোদাচ্ছের হোসেন ১৯-০৪-২০২৪

কতবার মরেছি আমি!
মরে মরে আমি ক্লান্ত
আর মরতে পারবো না
বেঁচে থাকতেও চাই না।
প্রাণবায়ু থেকেও আমি শব
কী লাভ? অন্ন আর অাক্সজেন ধ্বংস করে
৩৭টি বছর চলে গেলো
কোন উপকারেই আসি নি আমি
কী মানুষ, কী পৃথিবীর!

পাথরচোখে তাকিয়ে দেখি-
ধর্ষিতা বোনের লাশ, পোষ্ট মর্টেম, তদন্ত
ধাপে ধাপে ধর্ষণ আর ধর্ষণ
নির্বাক সয়ে যাই সব-
শ্রমিক রক্ত শোষণ, শ্রেণীর যাতাকলে নিপীড়ণ-নির্যাতন
আমি নিশ্চল-অবিচল শান্তিপ্রিয় শান্ত বালক!

আমি সু-সন্তান, একান্ত বাধ্যগত
প্রাণের স্বামী, আদর্শ বাবা
হতে পারি নি, যেমনি করে হইনি সংহত
শুধু ধর্ম-কর্ম পালনে অতি ব্রত
শৌর্য-বীর্যহীন আমি হিজরা দলগত

আমি আত্মহত্যা করি, মাথা নুইয়ে চলি
তবু ওদের স্বাধ মিটে না, কন্ঠ চেপে ধরে
আমার হাত কাটে, পা কাটে, গলা কাটে
বিবস্ত্র করে, ধর্ষণ করে, আমাকে হত্যা করে
আমি নির্লজ্জ প্রাণ নিয়ে তবু বেঁচে থাকি
কিছু উচ্ছিষ্ট ভোগের লোভে
আদি-আধুনিক মাদকে মগ্ন থাকি
শুধুই নিছক স্বর্গ লোভে

পুনঃপৌনিক মৃত্যূ আর ভালো লাগে না
স্বাদহীন বেঁচে থাকাও চাই না
মেরুদণ্ড সোজা রেখে, মাথা উচু করে
দাবী নিয়ে বলতে চাই-
পশু নই আমি মানুষের মতো বাঁচতে চাই
আমার অধিকার কাড়ে এমন শক্তি নাই
মরবোই যদি মানুষ হয়ে মরতে চাই
মানুষের মতো বাঁচতে চাই! মানুষ হয়ে বাঁচতে চাই!

১৬.০৪.২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।