অন্দরের কথামালা
- আল আমীন ২০-০৪-২০২৪

তোমার অনুভূতি বুঝতে যেয়ে বাকরুদ্ধ হয়ে গেছি—আমি আজ;
ডুবে যাচ্ছি ক্রমশঃ এক নৈঃশব্দের গহ্বরে!
এই নৈঃশব্দই কি স্বয়ং তুমি?—এ কি তোমারই শীতল আহ্বান?
মন চাইছে,—তুমি সিঁধে যাও বুকের ভেতর!
দম আটকে রেখে পর, খানিক নিঃশ্বাস নিই;
আমার প্রশ্বাস মিশে একাকার হোক তোমার হৃদ-স্পন্দনে!
আমার লোমশ বুকের ব্যগ্র-আবেগে—মাথা মুড়ে দাও তুমি!
তোমায় ভালোবাসতে চাই; আবেগঘন হ'তে চাই!
তোমার অনুভূতির সিক্ত প্রকোষ্ঠে—অনুপ্রবেশ করেছি আমি আজ!
সবাই তো তোমায় চায়; জৈবিক ক্ষুধা সবারই আছে!
তোমার জন্ম তোমার কাছেই জ্বালাময় হয়ে ওঠে,—
কারণ তুমি সুন্দরী, আর তোমাকেই চাওয়াটা মানুষের অসংযম!
ক'জনই-বা বোঝে, তুমি কী চাও;
ক'জনেরই-বা সময় আছে তোমাকে বোঝার!
সবাই সুধু দখলই করতে চায় তোমাকে,
যেন তুমি কারো আত্মস্যাৎকৃত সম্পদ!

কতটুকু চাই,—নিজেই জানিনা আমি;
বুঝেছি তোমার আকুলতা!
কামিনী-জন্মের জীবন-যন্ত্রণা তোমার—
গহীণে গিয়ে শুনে এসেছি আজ; আমায় অসংযমী ভেবনা!

১১.১.১৬
পাইকপাড়া

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।