আমি নাই তবে তুমিও নাই!
- মোদাচ্ছের হোসেন ২৫-০৪-২০২৪

তোমার আমার জন্মপরিচয় একই
হোমোসুফিয়ান্স প্রজাতির প্রাণী আমরা
একই আলো-বাতাশ-প্রকৃতির একটিই
নতুন পৃথিবী আমাদের

দুই উড়ুর মধ্যাঙ্গ ভেদে বিভাজিত সবাই
বিভাজন নয়, প্রাকৃতিক বৈচিত্র এটা
মহা বিশ্ব বৈচিত্রময়

কিছু ধর্মধ্বনি আমাদের ভাগ করে নিলো
কৃত্রিম বিভাজিত হলাম আমরা
অজ্ঞাতসারেই পরিচয় নিলাম-
হিন্দু-মুসলমান, বৌদ্ধ-খৃষ্টান, আরো কতো কী
সেই থেকে শুরু, শুরু থেকে শুরু, চলমান শুরু
জাতির মধ্যে জাতি, শ্রেণীর মধ্যে শ্রেণী, ভাগের মধ্যে ভাগ
জন্মপরিচয় বিলীন করে দেয় শোষণের শ্রেণীযাতাকল
তুমি আর আমি, ব্যবধান যতোখানি, ধারাবাহিক ফল

জীবন ক্ষয়ে আমি জীবন বাঁচাই তুমি জীবন করো ভোগ
শ্রমের ঘামে রক্ত ঝরে মোর তুমি উল্লাসে উন্মুখ
বিনা পথ্যে মরে আমার মা তুমি মদ-নারীতে মাতো
আমার শ্রমে গড়া অট্টালিকায় তুমি বিলাস যাপন করো
উৎপাদনের চাকা ঘুরাই আমি সভ্যতা আমার গড়া
কভু তুমি করোনি কিছু, প্রভূত্ব আর ভোগ-বিলাস ছাড়া
সিংহাসনে বসে তুমি রাজঘন্টা বাজাও আমার জীবনঘন্টা বাজে
আমার হৃদপিণ্ড চিরে চিরে খাও তবু আমাকেই বলো বাজে
আমি শ্রমিক-চাষা আছি বলেই তুমি পতির পতি
হিসাব নিকাশ মিটাবোই আজ যতোই করো ছতি
আমি নাই তবে তুমিও নাই! এটাই সত্য অতি

২৭.০৪.২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।