অত:পর শোধ‌রে নাও
- হাসান মনি ২৪-০৪-২০২৪

অত:পর তোমা‌দে‌র অবজ্ঞা অব‌হেলায়
অা‌মি ঢ‌লে পরলাম, ভোটার অাই‌ডিটা
বড় বেশী দিন মজু‌রে, ময়লা অার্বজনা
জ‌মে জ‌মে বিবর্ণ হ‌য়ে গ্যা‌ছে,
তাই তো বা‌তি‌লের গর্ত‌ে ফে‌লে দি‌ল‌ে,

‌কো‌ত্থে‌কে উড়ে এলো দু'টো মা‌ছি
না‌কের ছিদ্রপ‌থে ‌নির্গত দূর্গন্ধের ঘ্রাণে,
এগি‌য়ে এলো তাড়া‌তে, অামার পরম কেউ কেউ,
ওরা কি যেন ঠাওর কর‌লো, মূহু‌র্তে জল
গ‌ড়ি‌য়ে পড়‌লো অসাড় দে‌হে, বাতা‌সে গন্ধ বেরুবার
অা‌গেই ও‌দের‌কে বের ক‌রে দেয়া হ‌লো, 'যত্যসব'।

অামরাও মানুষ ছিলাম, সৃ‌ষ্টি সেরাটা নই
ত‌বে, মু‌খে মু‌খে ফুট‌তো ভা‌লোবাসার খই
অামরা হ‌তে পে‌রে‌ছ‌িলাম মা‌টির মানুষ
জল-তর‌ঙ্গে‌র ছোয়ায় পূত-প‌বিত্র,
অথচ
তোমরা প‌রিচ্ছন্ন রোদ্র হ‌তে পা‌রো নি
‌তোমরা স্বচ্ছ জ‌লের ফোটা হ‌তে পা‌রো‌ নি
‌তোমরা‌ শীতল বাতাস হ‌তে পা‌রো নি,
‌তোমরা অাকাশও হ‌তে পা‌রো নি,

ত‌বে, তোমরা বি‌শেষ জ্ঞা‌নে গুণী হ‌তে পে‌রেছো বৈ‌কি, তাই তো দি‌নে রা‌তে ছু‌টে ছু‌টে অা‌সে,
দ‌লে দ‌লে, অার কিছুক্ষন প্রাণ জ‌ে‌গে থাকুক,

অথচ তোমরা প্রবঞ্চনার হাত কেবলই প্রসা‌রিত ক‌রো
মায়া‌বিনী সোনার কা‌ঠিটা লুফে নি‌তে চাও অহরহ;
‌তোমা‌দের দীর্ঘ ক্ষুধা ‌পি‌রিত অন্তর কেবলই কাঁতর
অা‌রো‌ চাই বেশী বেশী, ঐ অাকা‌শে উড়‌বেই;
‌প‌রিনা‌মে
অ‌নেক স্ব‌প্নের বি‌চ্ছেদ ঘটে যায় অ‌বেলায়
‌তো‌মা‌দের অহংকা‌রের স্বচ্ছ জল কই !
ধু‌য়ে দি‌তে পা‌রে নি তো, খে‌টে খাওয়া অব‌াঞ্চিত‌দের নোলা তামা‌টে গন্ধ,
ত‌বে কি‌সের মো‌হে তোমরা এতোটা অন্ধ;
‌তোমা‌দের বোধ জাগ‌বে না, জা‌নি
‌তোমরা চিরকাল এমনই থাক‌বে, মা‌নি

অথচ অা‌মি মি‌শে‌ যাব মা‌টির গভী‌রে
‌কেউ ডাক‌বে না অার, বি‌শেষ দি‌নে
‌কেউ কেউ হু হু ক‌রে কেঁদে উঠ‌বে, হয়‌তো

অামার প্রিয় অ গা ম গা রা দৃ‌ষ্টি‌র অাড়া‌লে
প‌তিত লাল অক্ষ‌রে কিছু লিখ‌বে, নয়‌তো
‌নৈ:শ‌ব্দ‌‌ের অাড়া‌লে বিলীন হ‌য়ে যা‌বে
জীব‌নের মা‌নে,
ত‌বে,
একটা কষ্ট র‌য়েই যা‌বে, অনাগত‌দের ত‌রে।

অত:পর ক‌ষ্টের নির্যাস‌ে‌ জন্ম হওয়া গুন পোকা
‌তোমা‌দের চৌদ্দ গোষ্ঠী‌তে ছ‌ড়ি‌য়ে যা‌বেই,
দে‌খে নিও।


গভীর‌ রাতে হাসপাতা‌লে ব‌সে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।