নিকাশ
- খালিদ হাসান (খালেদ রাব্বি) - সোনালী পালক ২০-০৪-২০২৪

রক্ত ঝড়িয়ে নদী বানিয়েছি, লাল স্রোত
কথা হলো না দেখা হলো না বিশ্বস্ত বাদী,
ভিতরে একটি সুশীল সভ্যতার বসবাস
মনুষত্য জাগ্রত বিবেক সচ্ছ প্রমাণাদি।
ভালোবাসি জলের ফুল বহুদিন ধরে
সুভাস হয়ে আমার রন্ধে রন্ধে মিশে যা,
যদি বলিস স্বপ্ন সব মিথ্যা মিত্যুর দাবানল
এতো আস্থা ভাঙ্গা সুর এখন আর হয়না তা।
আর কত পন্থা দেখে বলব আমি বিশ্বস্ত
মহা কাব্য জুরে যে সব তোর কথা জলের ফুল,
সেদিন হিসাব দিয়েছি সাক্ষী অনন্ত পহরী
মুখশ্রী বদলায় না সৃত্মি হতে হোক যত ভূল।
বছরের পর বছর সব উৎসর্গ করেও গন্তব্যহীন
অনস্থার বসবাস যুগ যুগ অবুজ কবি,
ভালোবাসা আর প্রণাম পাঠানো কুরিয়ারে
সব মুছে গেলেও মুছবে না কোন আত্মিকের
ছবি।
সব চুকাতে চাইলে স্রোতের হিসাব দাও
কসম হিসাব দাও, নিষ্পত্তি কর নিকাশ,
অস্বীকার কর পশ্চিমা বায়ু, সভ্য দণ্ডায়মান
কি আছে কালো চুলের পরে কর বিকাশ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।