এমন একটি প্রদীপ জ্বালাও
- আলী আহম্মেদ ১৯-০৪-২০২৪

ali ahmed
এমন একটি প্রদীপ জ্বালাও-
যে প্রদীপের আলো হবে চাঁদের আলোর মত স্নিগ্ধ
যে প্রদীপের আলো হবে সূর্যের রশ্মির মত উষ্ণ
যে প্রদীপের আলোয় থাকবে জোনাকি পোকার সৌন্দর্য।
যে প্রদীপের আলোয় তৃষ্ণা মিটবে যে প্রদীপের আলোর নীচে একে একে এসে সবে দাঁড়াবে।

এমন একটা প্রদীপ জ্বালাও-
যে প্রদীপের আলোয় আলোকিত হবে প্রতিটা হৃদয়
যে প্রদীপের আলোয় গুছবে ধর্মান্ধতা,
যে প্রদীপের আলোয় থাকবেনা জাতী বর্ণে মানুষে মানুষে বিভেদ।
যে প্রদীপের আলোয় মানুষ বাঁচতে শিখবে।

এমন একটি প্রদীপ জ্বালাও-
যে প্রদীপের আলোয় থাকবে না অট্টালিকা আর ফুটপাতে কোন পার্থক্য
যে প্রদীপের আলো খাবার যোগাবে ক্ষুধার্তের।
যে প্রদীপের আলোয় থাকবেনা ভিক্ষুক থাকবেনা পথশিশু থাকবেনা ধনী গরীবে ব্যবধান।

এমন একটা প্রদীপ জ্বালাও-
যে প্রদীপের আলোয় রাজপথ রঞ্জিত হবেনা সন্তান হারানোর বেদনায় কাঁদবেনা কোন মা।
যে প্রদীপের আলোয় পত্রিকার প্রথম পাতায় থাকবেনা ধর্ষণের চিৎকার।

এমন একটা প্রদীপ জ্বালাও-
যে প্রদীপের আলোয় থাকবেনা শোষণ থাকবেনা দুর্নীতি ও অত্যাচার
যে প্রদীপের আলোয় থাকবেনা ভোগ বিলাস
যে প্রদীপের আলোয় থাকবেনা মাদকের করাল গ্রাস।

এমন একটি প্রদীপ জ্বালাও-
যে প্রদীপের আলোয় কারও বুক বুলেট বিদ্ধ হবে না।
যে প্রদীপের আলোয় কারও মুখ ঝলসে যাবেনা।
যে প্রদীপের আলোয় কেউ বাস্তু হারা হবে না।
যে প্রদীপের আলোয় কেউ হতাশাগ্রস্ত বেকার যুবক হবে না।

এমন একটি প্রদীপ জ্বালাও-
যে আলোয় থাকবেনা কোন হিংসা বিদ্বেষ আত্ম অহংকার।
যে প্রদীপের আলোয় কেউ ঘর থেকে প্রাণ ভয়ে হৃৎপিন্ড হাতে বের হবেনা।
যে প্রদীপের আলোয় বুলেটের জোরে হবেনা ক্ষমতার দখল।

এমন একটি প্রদীপ জ্বালাও-
যে প্রদীপের নীচে থাকবেনা অন্ধকার
যে প্রদীপের আলোয় থাকবেনা কোন খুনি ধর্ষক কিংবা শোষক।
যে প্রদীপের আলোয় থাকবেনা কারও ধনে কারও লোলুপ দৃষ্টি।
যে আলোয় প্রতারিত বঞ্চিত অবহেলিত হবে না কোন সৃষ্টি।

এমন একটি প্রদীপ জ্বালাও-
যে প্রদীপের আলোয় আলোকিত হবে মনুষ্যত্ব যে প্রদীপের আলো যুগ যুগ টিকে থাকবে মানবতা
যে প্রদীপের আলোয় মানুষ মানুষের পাশে দাঁড়াবে
যে প্রদীপের আলোয় সৃষ্টি ও স্রষ্টার প্রতি থাকবে অকৃত্রিম ভালোবাসা।

২৭ ই মে ২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

aliahmed91
১০-০৬-২০১৬ ২৩:০৯ মিঃ

ধন্যবাদ জনাব

nilakashermegh
২৮-০৫-২০১৬ ১২:০৬ মিঃ

অপূর্ব