প্রেম নাই বিরহ আছে
- সাইফ রুদাদ - নারী ও প্রকৃতি ২০-০৪-২০২৪

প্রেম নাই বিরহ আছে, ছালা ছালা
লাল নীল ধূসর মলিন
হরেক রঙের।
নিবে? দিতে পারি দলা দলা।

কাল বৈশাখী ঝরের সাথে
তাল মিলায় আমার হৃদয়
বোশেখী ঝরের মতই
সব কিছু লণ্ড ভণ্ড হয়।

জ্যৈষ্ঠ মাসে ফলের সাথে
পাকে কষ্ট গুলো আমার,
পাকা ফলে থাকে পোকা
আমার ভিতরেও থাকে পোকা।

আষাঢ় শ্রাবণে আকাশের সাথে কাঁদি
অশ্রুজলে বালিশটা ভিজে যায়
সবাই ভাবে চালা দিয়ে পরে পানি
বালিশ ভিজায়েছে বুঝি, হায়!

ভাদ্র আশ্বিনে কুকুরের মত
পাগল হয়ে দেশে দেশে ঘুরি,
যদি পাই এক নজর সুখের দেখা।
কিন্তু পাই না, বিরহ পাই।

কার্তিক অগ্রহায়ণে ফসল আসে
বাংলার ঘরে ঘরে
কিন্তু আমার ঘরে আসে
ধূসর মলিন নীল বিরহ।

পৌষ মাঘে প্রেম বিহনে রাত ভরে কাঁদি
সকালে দেখা দেয়
অশ্রু ফোটা গুলো
দূর্বার ওপর বিন্দু বিন্দু শিশির হয়ে।

ফাল্গুনে শিমুল দেখে ভাবি
কত কাটা নিয়ে গায়,
শিমুল ফুটিয়েছে লাল ফুল
কিন্তু আমার গায়ে ফোটে লাল বিরহ।

চৈত্রে মাসে সবার ঘাম ঝরে দরদর
মাঠ ঘাট হয় চৌচির
কিন্তু আমার আখি ঝরে
হৃদয় হয় চৌচির।

এমনি বারো মাস কাঁদার পরে
আখির সাথে গাল দুটোও ফুলে যায়
সবাই ভাবে দিব্যি ঘুম হয়েছে
হয় নাই, হয়েছে বিরহের সাথে চুম।

০৯ আগষ্ট ২০১৬ খ্রিষ্টীয়
তালুকদার বাড়ি,রাজগঞ্জ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 4টি মন্তব্য এসেছে।

Pallab_poetry
০২-১১-২০১৬ ০৯:৪০ মিঃ

বারো মাসের নতুন রুপ। সুন্দর।

MOTALEB
১৬-০৯-২০১৬ ১৩:০১ মিঃ

ভাল লিখেছো । শুভেচ্ছা রইলো । আমার পাতায় আমন্ত্রন রইলো ।

saif
১৩-০৮-২০১৬ ১৪:২২ মিঃ

হায়! আমার জীবন

rjmahin
১০-০৮-২০১৬ ১৫:০৫ মিঃ

অসাধারন বন্ধু