অ আ ক খ
- হাসান ইমতি - কাব্য মঞ্জুষা ২৮-০৩-২০২৪

বিদ্যালয় শেখালো আদর্শের অ আ ক খ,
অ তে অন্যের অনিষ্ট করো না কভু ভুলে,
আ তে আপন জ্ঞানে পতিতরে নাও বুকে তুলে,
ক তে করো সকল গুণীজনে প্রাপ্য সন্মান,
খ তে ক্ষমা দিয়ে জিতে নাও মানুষের মন ।

বন্ধু শেখালো মহত্ত্বের অ আ ক খ,
অ তে অনেকের মাঝে বন্ধু তুমি অনন্য,
আ তে আপন তুমি হৃদয় ভুমিতে বরেন্য,
ক তে কভু বিপদে দিওনা ছেড়ে বন্ধুর হাত,
খ তে ক্ষতে বইয়ে দিও ভালোবাসার প্রপাত ।

ভালোবাসা শেখালো হৃদয়ের অ আ ক খ,
অ তে অন্যের তরে ভালোবাসা বিলিয়ে হও মহান,
আ তে আপন বিপদে পাশে থেকে দিতে পারে প্রান,
ক তে করোনা কখনো ভালোবাসার অসন্মান,
খ তে খনন করে হৃদয় বুঝে নাও ভালোবাসার গভীরতা ।

বাস্তব শেখালো নষ্টের অ আ ক খ,
অ তে অন্যায় যে করে ভোগের ইমারত সে গড়ে,
আ তে আপন পর ভুলে লাভের গুড় খাও কেড়ে,
ক তে কেউ কারো নয়, জগৎ স্বার্থের সংসার,
খ তে ক্ষমতা হাতে যার, সময় তার চাটুকার ।

( গল্প লেখা প্রতিযোগিতা গ্রুপের কবিতা বিভাগের প্রথম পুরস্কার প্রাপ্ত )

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।