প্রথম মেঘ শাবক
- হাসান ইমতি - সানুনয় নিবেদন ১৯-০৪-২০২৪

মনের কিশলয়ে নির্নিমেষ চেয়ে থাকা তোমার হরিণ চোখের
উস্কানিতে এক নিপাট দুপুরে নীল আকাশটা আড়মোড়া
ভেঙে হঠাৎ করে হয়ে যায় ভালোবাসার কবিতার খাতা,
আকাশের গোটা নীল মলাট জুড়ে আমি সাদা মেঘের
পেজা কার্তুজ কালির আঁচরে বারবার তোমার ঘাসফুল
নাম লিখে দেই বলেই না তুমি ঝুমুর ঝুমুর নূপুর পায়ে
পাগলপারা বৃষ্টিধারা হয়ে ঝরো আমার কথক বুক জুড়ে ।

আকাশের নীল আর মানুষের মন ঘন ঘন বদলায়,
আকাশের রঙ দিয়ে তাই আঁকা যায় মনের এপিটাফ,
নীলের জন্য অবারিত হবার অপরাধে যখন আকাশের
উদার কক্ষপথে হানা দেয় মন খারাপের বনসাই মেঘ,
আমাদের ভালোবাসাবাসির কিনারাহীন নৈঃশব্দ নিমেষে
গিলে নেয় অজস্র অন্তর্মুখী বিষাদের কালকূট সামিয়ানা,
আমি অভিমানে বজ্রবিদ্যুৎ হেনে লিখে যাই বিরহের কবিতা ।

জোৎস্ন্যা শোভিত তারার অবাধ্য তিমির আমাদের জন্য রাতের
প্রসারিত বুক জুড়ে সাজায় কল্পগাঁথা জোনাক লোকের রূপকথা,
তুমিও অভিসারের কুসুমিত আঁচল বিছিয়ে আঁধারের প্রশ্রয়ে
আমার জন্য মনের দেরাজ থেকে পাঠাও নিঃশর্ত মেঘমিলন বার্তা,
তোমার বাড়িয়ে দেয়া আকাশ যোনি আমার উত্থিত দিগন্ত
রেখার মিলন মোহনায় ভালোবাসায় ভিজে একাকার হয়ে পূর্ণতার
আনন্দে ভূমিষ্ঠ হয় আমাদের ভালোবাসার প্রথম মেঘ শাবক ।

( সৃষ্টি সুখের উল্লাসে কবিতা প্রতিযোগিতায় প্রথম পুরস্কার প্রাপ্ত)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।