তোমাদের রক্ত শুকিয়ে গেছে আমাদের ধমনী থেকে
- স্বপ্ন গগন - কলমের আঁচড়... ১৮-০৪-২০২৪

তারা এসেছিল ভারী কদম ফেলে,
বুটের থপ থপ শব্দ করে এসেছিল নীরবে।
সূর্যাস্তের পর অস্তমিত করতে এসেছিল
বাংলার নবীন উদয়মান সূর্যকে।

গেটের উপরে ঠক ঠক শব্দ করে ডেকেছিল,
'স্যার একটু খুলুন, কেউ বলতে চায় কথা আপনার সাথে...'
কথা তারা বলেনি সেদিন, শুধু তাদের বুলেট আর বেয়োনেট
হেসেছিল জন্তুর হাসি, লোনা জল এসেছিল বাংলা মায়ের চোখে।

চল্লিশ বছর আগে তাদের অস্ত্র গর্জে উঠেছিল
জাতির নিরস্ত্র সেরা মেধাবীদের উপরে।
ভেঙ্গে দিতে চেয়েছিল তারা আমাদের শিরদাঁড়া,
তাইতো বিশ বছরের পথ পাড়ি দিতে পারিনি চারটি দশকে!

দুদিন আগে চলে গেলেন জাতির বুদ্ধিমান মেধাবীরা
নিঃশ্বাস নিতে পারলেন না স্বাধীন বাংলার বুকে।
স্বার্থপরে ছাওয়া দেশটা হয়তো তাদের বাঁচতে দিতনা,
আজ ভাবি- নাহ! ভাল হয়েছে তাঁরা গেছেন চলে।

পারিনি দিতে মূল্য তোমাদের আত্মত্যাগের
গড়তে পারিনি স্বদেশ তোমাদের স্বপ্নের মত করে।
আমরা লজ্জিত, অনুতপ্ত আর ব্যাথিত!
হয়তো তোমাদের রক্ত শুকিয়ে গেছে আমাদের ধমনী থেকে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।