কবিতার নিঃসঙ্গ খাতা
- সাদমান সাকিল ২০-০৪-২০২৪

তুমি যে বইটি পড়বে, সেই বইটির-
কালো কালো স্থির-লাজুক অক্ষরগুলো
আমার চলাচলের পথ-পিচের-রাস্তা।

তুমি অনেক ধ্যান করে, রাত জেগে-
(রাত না জাগলে তোমার কবিতা আসে না)
তোমার লাল মলাটের কবিতার খাতায়,
কালো কালো যেসব পঙক্তি লিখবে-
আমি সেই পঙক্তির কালো অক্ষরে । মিশে যাব-

যখন তুমি বাহিরে থাকবে-
কবিতার কাঁচামাল খুঁজবে কিংবা-
প্রেমিকের বাহু-শেকলে বাঁধা পড়ে থাকবে-
তখন- আমি কবিতার শুকনো লাইন হয়ে
কবিতার নিঃসঙ্গ খাতাকে কষ্টের কাব্য শুনাবো।

তুমি বিধস্ত শরীরে আসবে।
এসে শক্ত টেবিলে দেখবে কবিতার খাতা ভিজে পড়ে আছে।
তুমি শরীরে বরফ লাগিয়ে স্নান করবে-
খাবে, ঘুমোবে, অথবা প্রেমিকের কথা ভাববে-
তোমার কখনোই মনে হবে না কবিতার খাতাটি কেঁদেছিল...

আমার কষ্টের কথা শুনলে তুমি ছাড়া পৃথিবীর সবকিছু কাঁদে...

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।