অবাক পৃথিবী
- ফাহিম মাহমুদ আদি - শূণ্যতা ২৯-০৩-২০২৪

অবাক পৃথিবী
অবাক পৃথিবীর মানুষগুলি
বদলে গেছে সবাই
ডিজিটালের হাওয়াই।
হয়ে গেছে তিরোধান
গুরুকে প্রণাম,
গড়েছে সবাই
নতুন সংবিধান।

অবাক পৃথিবী
অবাক পৃথিবীর মানুষগুলি
তারা আজ বদলে দিচ্ছে-
ইতিহাসের স্বর্ণ অক্ষরে লিখিত প্রেম কাহিনী
সৃষ্টি করছে প্রেম করার নতুন নতুন পদ্ধতি,
চরণচিহ্নহীন স্থানে কিংবা কেবিনের অন্ধকারে
যৌন তুপ্তি মেটাতে দস্তা-দস্তি।

তারা ব্যস্ত থাকে পহেলা বৈশাখ কিংবা ঐতিহ্যবাহী দিনগুলিতে,
উদযাপনের বদলে যোগল ঠোঁটের চুম্বনে।

এটা কি প্রেম যেটা স্বর্গ থেকে আসে?
নাকি একটি স্বতিত্বের বলিদান!!
কবে হবে তাদের জ্ঞান?

অবাক পৃথিবী
অবাক পৃথিবীর মানুষগুলি
অবাক তাদের রাজনীতি,
দেশের সর্বস্তর তথা -
শিতক্ষাঙ্গন পর্যন্ত এর বিসিতৃতি ।
তাদের প্রধান হাতিয়ার শিক্ষার্থী,
ধরিয়ে দেয় হাতে জোর পূর্বক -
বোমা-গ্রেনেড় আরো কত কি।
যেটি জাতি গড়ার কারখানা
অথচ সেটি এখন রাজনীতির বস্তিখানা।


অবাক পৃথিবী
অবাক পৃথিবীর মানুষগুলি
তারা আজ বদ্ধ সংকল্পে
দূর্ণীতির বিরুদ্ধে
আবার তারই খাচ্ছে লুটে-পুটে
তিক্ষ্ণ জালের মধ্য ফাঁকে।

অবাক পৃথিবী
অবাক পৃথিবীর মানুষগুলি
তারা আজ ভূলে গেছে ২১ শে ফেব্রুয়ারী,
সালাম, জাব্বার, বরকত, রফিক সহ নাম না জানা
দামান ছেলেদের মায়ের আহজারি।

তারা আজ ভূলে গেছে ২৬ মার্চ থেকে
১৬ ই ডিসেম্বর দীর্ঘ সময়টিতে -
৩০ লক্ষ শহীদের রক্ত বিসর্জনের ঘটনাটি।

তারা আজ ব্যস্ত-মহা ব্যস্ত,
কবে আসবে ১৪ ই ফেব্রুয়ারী
কবে হবে একটি ফুলের বিনিময়ে-
অবুজ নারীর সাথে সিক্ত।

অবাক পৃথিবী
অবাক পৃথিবীর মানুষগুলি
অবাক তাদের চলন-বলন
অবাক তাদের পোশাকাদি।

তারা আজ প্রতিযোগিতায় নেমেছে,
কে কত পারে লজ্জাস্থান দেখাতে।
তারা আজ প্রতিযোগিতায় নেমেছে,
ওড়নাবিহীন চলাফেরাতে।
তারা আজ ভুলেগেছে ইসলামী বিপ্লবী জননী-
তাওকুল আরমানের কথা,
শুধু একটায় স্বরনীয় কাপড় বিসর্জনতা।

এই বিসর্জনতাই ইভটিজিং এ শিখার হওয়ার মূল কারণ
অথচ এর জন্য হতে হচ্ছে অন্যরা উদাহারণ।
এই বিসর্জনতাই নিয়ে যাচ্ছে গোটা জাতিকে
পিছনে ও প্রাচীন যুগে।
তবুও ব্যস্ত সকলে যে যার মত করে,
ডিজিটালের রুপ রেখা বাস্তবায়নে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।