কয়লার কালিতে
- আব্দুর রাজ্জাক রাজু ১৯-০৪-২০২৪

যায় না ময়লা
কয়লা ধুলে,
মাকে দস্যুর হাতে
কেউ কি দেয় তুলে?

তুমি কেন দস্যুর মত
করছো আচরন,
কেন ধ্বংস করতে চাইছো
মায়ের মত আপন সুন্দরবন।

মাকে তো সবাই চেনে,
শত বিপদ আপদে
যে বুকে নেয় টেনে।

আমার সেই মা আজ
ধ্বংসের দ্বার প্রান্তে,
পশু নদির উপর দিয়ে
দেব না কয়লা আনতে।

মায়ের দুধে যেমন আমার
রক্ত মাংস গড়া,
তেমনি সুন্দরবন আছে বলেই
টিকে আছে বাংলা টিকে আছে ধরা।

কিসের লোভে কিসের আশায়
বিদ্যুৎ কেন্দ্র করছিস রামপালে,
দাদার কথায় কেন রে তুই
থাপ্পড় মারছিস মায়ের গালে।

মা যদি মোর যায় মরে
কয়লা ধরে বুকে,
তখন কি তুই থাকতে পারবি
এমনি মহা সুখে?

একটু আলোর ছোয়া পাবি
জ্বলবে ঘরে বাতি,
তার তরেই কি মায়ের বুকে
মারতে হবে লাথী।

মায়ের বুকে লাথী মেরে
বাতি নয় ধ্বংস আনছিস ডেকে,
এখন তুই বুঝবি না কিছু কারন
তোর অন্তর কয়লার কালিতে গেছে ঢেকে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।