হাজারে ৭৫
- আব্দুর রাজ্জাক রাজু ২৯-০৩-২০২৪

হাজারে ৭৫
ব্যাপার না বটে,
মাত্র দু টাকার জন্য মোদের
জিবনে নানান ঘটনা ঘটে।
তার কিছু বিবরণ
ধরছি আমি তুলে,
দু টাকা না থাকায়
কয়েক মাইল হেটে যেতে হয় স্কুলে।
স্কুলে যাই
কয়েক মাইল হেটে,
বন্ধু বান্ধব খায় লেমন জুস
তাই দেখে মোর সময় যায় কেটে।
তোর কাছে ব্যাপার না
৭৫ টাকা হাজারে,
মাত্র দু টাকার জন্য বাবা
নুন রেখে আসে বাজারে।
পান্তা খাই মোরা
নুন ছারা,
এই কষ্ট বুঝবে না তারা
তোর মত পাগল যারা।
দু টাকা বাচাতে বাবা
বাসের ছাদে উঠে,
হাজারে ৭৫ ব্যাপার না বলে
তোদের মুখে খই ফোটে।
দু টাকা বাচাতে বাবা
নেয় জিবনের ঝুকি,
দু টাকার মাঝেই তার
হাজার স্বপ্ন দেয় উঁকি।
দু টাকা দু টাকা করে জমিয়ে
খোকার তরে কিনবে কলম কাগজ,
হয়েছো দেশ প্রধান
রাখোনি তাদের কোন খোঁজ।
কলমের কালি শেষ,
বাবাকে বললে বাবা
চুলকায় মাথার কেশ।
এ পকেট সে পকেট হাতরে
তিন টাকা মেলে,
খোকা কোন সমস্যা কি হবে
কলম কাল পেলে?
আমি বলি আপাতত
কলম না হলেও চলবে,
কারণ এ দু টাকার জন্যই
তাদের পেটে আগুন জ্বলবে।
হাজারে ৭৫ ব্যাপার না
সারা বাংলায় গেছে রটে,
মাত্র দু টাকার জন্য
বাবার পায়ে রাস্তার কাঁটা ফোটে।
মাত্র দু টাকার জন্য ছেঁড়া স্যান্ডেল
দিতে পারছে না তালি,
যারা বলে হাজারে ৭৫ ব্যাপার না
তাদেরকে কি ভাষায় দেব গালি?
সারা দিন গাধার খাটুনি খাঁটে
শরির ভেজে ঘামে,
তাই থেকে ৭৫ টাকা হাজারে নিতে
ওরা আদা জল খেয়ে নামে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।