পোষাকের ভাষা
- আব্দুর রাজ্জাক রাজু ১৯-০৪-২০২৪

আমি কবি সেই সুবাদে
যেতে হয় নানান অনুষ্ঠানে,
আমি দেখেছি মেয়েরা সেজে গুজে
পুরুষকে কিভাবে কাছে টানে।

কেউ বা পড়ে কাপড়
খুবি আটোসাটো,
কারো কাপড় সাইজে খাটো,
কারোটা পাতলা ফিনফিনে,
ওদের পোষাকেই
ওদেরকে নেয়া যায় চিনে।

পোষাক পাতলা ফিনফিনে
পষ্ট দেখা যায় নাভী,
আমি বসে বসে ভাবি,
ঐ গুলো কি নাভী,
না পুরুষকে বিভ্রান্ত করার জন্য
শয়তানের চাবি।

কেউ বা বুকের ওড়না
এক পাশে রাখে ফেলে,
আমি দেখেছি
অপর পাশে চেয়ে যুবকেরা
কি যেন কি গেলে।

ওদের পোষাকের ভাষা
একটা রেখেছি বাহির করে
আর একটা রেখেছি ঢেকে,
যেটা খুশি দেখ চেখে,
হাত দিলেই বুঝবে কেমন নরম
ও কতটা গেছি পেকে।

যাদের পোষাক আটোসাটো
কিংবা খুব খাটো,
তারা ইশারা ইংগিতে বোঝায়
অনেক মানুষের ভীরে আছি
তাই কাছে না এসে
দূর হতে যতটা পারো চাটো।

যাদের পোষাক আটোসাটো,
তাদের পোষাকের ভাষা
দেখে দেখে মোর সাইজ
পিছে পিছে হাটো।

যাদের পোষাক পাতলা ফিনফিনে,
তাদের পোষাকের ভাষা
দেখাবো শরীর দিনে,
আর তুই রাত্রে কামজ্বালায়
মরবি ঘুম বীনে।

যারা পড়ে খাটো কাপড়,
তাদের পোষাকের ভাষা
মন আমার দেহ তোর,
সুযোগ পেলে কাছে এসো
মিটিয়ে দেব আশা,
এমনটিই ওদের পোষাকের ভাষা।

বিঃদ্রঃ পোষাক সমন্ধে
আমার ভাবনা করলাম শেয়ার,
ভুল হলে করবেন ক্ষমা মাই ডিয়ার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।