মেঘের তরে খোকা
- মোহাম্মদ ইরফান ২৯-০৩-২০২৪

পাহাড় ঘেষে যাচ্ছে ভেসে,সাদা মেঘের সারি
কে জানে এই মেঘ ভেলাদের কোন সুদূরে বাড়ি
মেঘের ঘরে কে কে আছে?হয় কি তাদের বিয়ে?
খেলার সাথি কজন আছে?খেলেই বা কি দিয়ে?
তাদের কি সব হাত পা আছে?আছে কি নাক কান
স্কুলে কি যায় ওরা রোজ?গায় কি তারা গান?
আমরা তো চাই নীল আকাশে ইচ্ছে মতো উড়তে
রাজপুরি ওই চাঁদের দেশে তাদের মতো ঘুরতে
তাদের কি মন কয় না কভু দুপাও মেলে হাটতে?
বৃষ্টি কিংবা নদীর জলে একটু সাঁতার কাটতে?
কোর্মা-পোলাও,ইলিশ খেতে চাইনা তাদের মনটা?
আযান কি দেয় সময় মতো?দেয় কি পুজোর ঘন্টা?
উটকো সাওয়াল করে খোকা জ্বালায় সে তার মা-কে
খোকার মা ফের মেঘ মালাদের ঠিক এভাবে ডা-কে

আয় মেঘ আয় উড়ে উড়ে
আয় খোকাদের ঘরে
চাঁদের দেশে যাবে খোকা
তোমার উপর চড়ে
তোমার দ্যাশে কি কি আছে
চাঁদ-তারা,নীলপরি
আর কি আছে হিরে,মানিক
সোনা-রুপো,জরি
সবটা দিও খোকার ডালায়
খোকার দুমুট পুরে
যা আছে সব দেখিও তারে
একটু ঘুরে ঘুরে
শিখিয়ে দিও তোমার মতো
স্বার্থহীনা কাজ
ফেরার পথে সঙ্গে তোমার
নিও তারে আজ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।