মানুষ হবো বলে
- আনিসুল হক লিখন ২৯-০৩-২০২৪

::::
আমাকে রবীন্দ্রনাথ হতে হয় নজরুল হতে হয় ফুল ফসলে জেগে থাকতে হয়
প্রেম তুমি থাকবে বলে।
আমাকে তীতুমির হতে হয়
জীবনানন্দ হতে হয় প্রতিবাদ তোমাকে সতেজ রাখতে।
আমাকে মানুষ হতে হয় পাপে তাপে ন্যায়ে অন্যায়ে যুগে যুগে বিয়োগের নীল বিষ তোমাকে তাড়াবো বলে।
আমাকে পাখি হতে হয় পোকা দমনে প্রেমিক হতে হয় তৃপ্তি তোমার অভিনব রোদনে ।
আমাকে পাথর হতে হয় ইতিহাস হয়
হতে হয় নায়ক মহানায়ক
মাঝে মাঝে বীর হতে হয় শয়তান দমনে ।
আমাকে গ্রীষ্ম হতে হয় বিশ্ব চড়ার কারনে শরৎ হতে হয় মানবতার কারনে মাটি হতে হয় শ্রেষ্ঠতার কারনে।
আমাকে পরাজয় বরন করতে হয় জয়ের মালা পড়তে হয়
সময়ে অসময়ে কাঁদতে হয় হাসতে হয়
চাষতে হয়
স্মৃতির বুকে স্ট্রীমরোলার চালাতে হয়
প্রজন্ম তোমার ভালোবাসায়।
আমাকে পথিক হতে হয় দিগ বেদিগে ছুটতে হয়
পথ তোমার কারনে
আমাকে ভুলে যেতে হয় মাঝে মাঝে মনে রাখতে হয়
মন তোমার জন্য।
আমাকে জল হতে হয় জলের পাতা হতে হয়
শ্যাওলা হতে হয় নল খাগড়ার বন হয়
প্রিয়তমা প্রেম তোমার জন্য।
জন্ম থেকেই আমাকে হতে হয় নদ নদী গাছ
আমাকে চাষী হতে হয় বাসী হতে হয় তৃপ্তির অতৃপ্তি হতে হয় চেনা নগরীর ঝরা ফুল হতে হয়
শুধু মানুষ হবো বলে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।