কবি কাজী নজরুল ইসলাম
- আনিসুল হক লিখন ১৯-০৪-২০২৪

আব্দুল কাদীর আমার কাছে একটি পয়সাও নেই
আমার বুলবুলের খুব অসুখ।
পত্র পাওয়া মাত্রই তুমি কিছু টাকা নিয়ে দ্রুত ঢাকা চলে আসো ।
নজরুলের চিঠি পেয়ে কবি আব্দুল কাদীর যখন এলেন বুলবুল ঘুমিয়েছে চির নিদ্রায় ।
কবির গোকল ভিজে যায় জলে
হাউমাউ করে কেঁদে ওঠে নজরুল বলতে থাকে আব্দুল কাদীর আমার বুলবুল ঘুমিয়ে গেছে আমার বুলবুল আর নেই।
কবি ও আজ ও কাঁদে কেঁদেই যাচ্ছে স্বপ্ত রবির দেশে কবি বসে থাকে বুলবুলের অপেক্ষায়।
আজ কবি নজরুল নেই
বুলবুল আব্দুল কাদীর কেউ নেই রয়ে গেছে বিষাদী বেদনা স্মৃতির পথ ঘাট ।
বাংলার রবি তুমি বাংলার ফুল
কবি কাজী নজরুল।
চলেছো বীরের বেশে
তুফানি এলোকেশে
মানিয়েছো হার দারিদ্রতা
আকাশে পাতালে কত যে গেলে বজ্রকে ভরে নিলে মুঠোতলে ভেঙ্গে দিলে বৃটিশের ছাতা।
প্রেমের কবি তুমি ফুলের কবি
দ্রোহের কবি তুমি ওগো প্রিয় ফুল,
কবি কাজী নজরুল!
কত যে অপমান সয়েছো নিরবে
ভেঙ্গেছো হিমালয় দরাজ গলে
গেয়েছো গান সত্য ন্যায়ের ইনসান,
কি করে ভুলি
ওগো কাব্য ওলি
কবি কাজী নজরুল
ইসলাম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।