সংলাপ
- আনিসুল হক লিখন ১৯-০৪-২০২৪

:::::::
মাঝে মাঝে আজ কি বার কত তারিখ ভুলে যাই
থতমত খেয়ে উঠি
একে ওকে বলতে থাকি আজ কি বার
কত তারিখ।
অথচ তোমাকে ভুলিনা
ভুলা যায় না
ভুলতে পারিনা।
মাঝে মাঝে দুপুরের খাবার ভুলে যাই
ভুলে যাই বছরের পর বছর মুখস্থ করা বিদ্যা অথচ শত যাতনার পরেও ঠিক মনে থাকে পঁচিশ জানুয়ারী বারোই সেপ্টেম্বর ।
কত বার চেষ্টা করি কত ভাবে চেষ্টা করি ভুলে যেতে
মন কবিতাটি ধীক্কার দেই প্যাড খাতা কবিতার পাতা
তারপর ও ধব ধব করে ভেসা থাকো নিশি হলে অজগর বিষে পিষিয়ে
তোল ।
মৃত্যুর কথা ভুলে যাই সত্যিই ভুলে যাই ইশ্বরের কথা
ভুলে যাই বাবা মায়ের কবর জিয়ারতের কথা কংসের বুকে সাঁতরাবার কথা
প্রিয় শিমুল তলায় খেলার কথা
আমার শৈশব কৈশরের কথা অথচ তোমায় ভুলিনা ।
আসলে তুমি কে হে আমার বিভৎস বিভীষিকা রাক্ষসী প্রেমিকা আমার ।
তুমি কে
এই তুমি কি মরুভুমির
উড়ো বালু ঝড়
আগামির কেড়ে নেয়া লুঠেরাজ ডাকাত
তুমিইতো ছিলে চকচকা জোস্না জোনাই
উদাস আকাশে শশীর বুকে তারা ।
তুমিই তো কাল নাগ
স্বপ্ন হন্তারক ঝরা পাতার ইতিহাস ।
পারো বটে তাই বলি
ট্রয় বার বার ধ্বংস হও তোমার বুকে বাজতে থাক রক্ত ও তালাকের সংলাপ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।