তীব্রতা
- আনিসুল হক লিখন ২৮-০৩-২০২৪

.....
আমার খুনির চোখে খুঁজেছিলাম
আমার কবিতার শহর
আমার বিপ্লবের প্রচ্ছদ !
যে চোখ আমাকে তাড়া করেছিলো
বিনাশের দিকে
সে চোখে দেখেছিলাম প্রেম !
কি অবুঝেই না ছিলাম
ইশ্বর ঝড় তুলে চোখ খুলে
দেখালো খুনির হাতের জলে বিষ।
চোখের চাহনিতে তরতাজা চিকচিকে ধারালো চাকু
আমার দেশে
আমার কেশে
খুনির হাসি
আর অপরুপ কুকুর সঙ্গম।
খুনির চোখে প্রেম নেই
তাই নির্মিত হোক দেয়াল,
কাঁচের দেয়াল কেন?
বিশাল বাজেট বরাদ্দ হোক
প্রথমে তারকাটা
পরে পাথরের দেয়াল।
প্রতিটা পাথরের গাঁয়ে অংকিত থাক
তাজা রক্তের ছাপ ছাপ বিষাদ
বিভাজ্যতার কাল মন্ত্র।
খুনীর চোখে প্রেম থাকেনা
থাকে শুধু ধ্বংসের
ইতিহাস ।
খুনির ঠোঁঠ মুখ কপোল চোখ
দাঁতে দ্যাখো রক্ত মাংসে ফিনকি ধারা
এ খুনি একদিন আমার প্রিয়তমা ছিলো
আশা ভালোবাসার দ্বীপ ছিলো
কলমের নিপ এর প্রিয় কালি ছিলো
আজ তার নখরে আমার রক্তাক্ত পতাকা
প্রিয় মানচিত্র।
আমার কলিজায় খুনির খাবলে খাওয়া
ক্ষুধার তীব্র চাওয়া ।
খুনিদের কাছে প্রিয় বলে কিছু নেই
থাকতে পারেনা
ওরা ও আসে দিনে দিনে
যুগে যুগে সময়ের তালে তালে
ছলে বলে ছলনায়
কলে কৌশলে
খুন করে আমায়।
ওদের কাছে প্রেম প্রেমিক দিগ বেদিগ
দেশ দশ বলে কিছু নেই
কিছু থাকেনা
হায়েনার বেশে উচ্ছাসে হাসে রাক্ষসী হাসিি
এক থাবায় কেড়ে নেয়
নিতে চায় নিয়ে যায়
এক একটা তরতাজা প্রাণ
নিবিয়ে দেয় জ্বলন্ত প্রদীপ
পুড়ে ছারখার করে মেধার বাজার
লুঠেরাজ রাজ্য গড়ে তোলে।
সমগ্র নগর বন্দর গাঁও গেরাম
অশান্ত শহরে কাঁদে প্রসবিত শিশু
আর খুনির হাসিতে বির্মষ হই আমি
বার বার মূর্ছা যায় আমার মা
আমার প্রিয় পতাকা।
আমার খুনির চোখে রেখেছিলাম
আমার কবিতার প্রচ্ছদ !!
আমার খুনির হাতে রেখেছিলাম আমার বিপ্লব
সংগ্রাম
বিধ্বস্ত জনপদ!
দেয়ালের অপার থেকে
খুনির অপলক চাহনি মোনালিসার মতো!
যার চোখ মুখ কপোল ওষ্টে লেগে আছে
আমার রক্ত
আমার গন্ধের তীব্রতা !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।