জলের গান গা!!!
- আনিসুল হক লিখন ২৫-০৪-২০২৪

:::
জল জোছনার গল্প
মুক্তিযুদ্ধের গল্পের মতোই
নলকাগড়ার টানে আঁচড় কাটে কচি চামড়া।
সকালের হাওরের চক চকে
ঝিক ঝিকে জলে
গভীর আইমেষ ছাড়ে
রজব আলী ।
দুরের মাঠ অথৈ জলের পিঞ্চরায় ঢেউ খেলে
ডিঙ্গির নৃত্য।
রজব আলীর ঈদ নেই
কবেই জলের তলে মইরা ভুত হ্য়িা গেছে
সোনালী ধানের শোকে রজব আলীর
শখ পুরানের গল্প।
চান্দের আলো পক পকাইয়া উঠোনে যহন পড়ে
রজব আলী নৌকার গলুইয়ে মাথা রাইখা টপ টপ কইরা জল ছাড়ে !
রজব আলী ঘুমায়
ভাসান হাওরের জলে চুঁই চুঁই করে রজব আলীর
জেল আর হাওরের জল মিতালী করে।
পরানের কুদরতী বাতাসে রজব আলী বেজান ঘুমায়
ঘুমের ঘোরে নাক ডাকার শব্দে
মনে হয় রজব ও হাওরের রাজা।
এক কাইতের ঘুমে ভোরের আযান কানে ভাসে
রজব আলী চোখ মেলা্ইয়া হাসতে গেলেই
দাদনখোর আর মহাজনের নাও গলাটিপে ধরে।
জলের শব্দ রজব আলী সাহস পায়
জোছনার আলোতে বলে
জাগো! জাগো! আরেকবার জাগো!
আফাল আইতাছে বাড়ি ঘর সব ভাইঙ্গা লইয়া যাইব।
টগবগে সেয়ানা কইন্যা ভুইলা যায়
সাজানো ট্রলারে আসা বিয়ের বর কনের সাজ
ভুইলা যায় টাটকা মেন্দি পাতার কাঁচা রঙ
আমার সিথানে নিরবে কান্দে
মাসুদুল হক স্যারের উপন্যাস
দীর্ঘশ্বাসেরা হাওরের জলে ভাসে।
জল ও জোছনার বেড়াজালে
হাওরে যেনো মুক্তিযোদ্ধ আর যোদ্ধারা
রজব আলীরে ডাক দিয়ে কয়
পাথর টানবি ক্যান জলের বুকে
জলের গান গা রজব!!
জলের গান গা!!!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।