আগুন ঝরা বসন্ত।
- আনিসুল হক লিখন ২০-০৪-২০২৪

..
আগুন ঝরা বসন্ত,
আছিস কেমন অনন্ত?
প্রান্ত থেকে ক্লান্ত ছুঁয়ে
থাকিস কেন ঘুমন্ত?
হিয়ার বুকে কাশফিয়ারে
জ্বলছে স্মৃতি জীবন্ত,
বদলে যাওয়ার
নীল বাতাসে
কৃষ্ণ ছুঁড়ার বেদান্ত।
চূট লেগেছে ঠোঁঠের মাঝে
মনো হাওয়া পাগলা সাঝে
মনাকাশে আব্রুবেশে
আছেরে মন ফুটন্ত !
কাপড় পড়ে ছাগল বেড়া
চলছে যতো পাগলা ঘোড়া
চরিত্রটা ও ঝুলন্ত।
ঝুলছে গাড়ি ঝুলছে ঘোড়া
শিশু কিশোর আরো বুড়া
ঝুলছে তালা ঝুলছে ঢালা
হয়ে সবি ছুলন্ত!
আগুন ঝরা বসন্তকে
পাবে কোথায় জানিস না,
হাওর বাওর খালের পাড়ে
কোথাও তারে দেখিস না।
আকাশ তারা গ্রহের ভীরে
মেঘলা সাঝে যায়রে ওড়ে
উড়ছে শুধু থামছেনারে
খুঁজছে মাতাল খুঁজছে কারে
দৌড় গতিতে ছুটন্ত।
যা ছুটে যা হাস্না হেনা
দিবানিশি বাজা বীনা
যে বীনাতে মায়ার বাঁধন
প্রেমের সাধন মানুষ রতন
আছে ক্ষণিক অন্তত!
আগুন ঝরা বসন্ত !
ফাগুন কেন পাথর হলো
চৈত্র কেন ঝলসে গেলো
কয়না কথা কোকিল টিয়া
তোতার কেন এতো হিয়া
জানিস মানিক ডুবন্ত।
রঙ ধরেছে রং পেকেছে
সাথীরা সব ঢং এ গেছে
যেন জীবন ক্ষনন্ত!
আগুন ঝরা বসন্ত!
ফুলের কলি ফুটবে জানি
রোজ সকালে স্নিগ্ধতায়,
হরহামেশা বৃষ্টি রানী
নৃত্য দেবে চিত্ততায়,
সিঁথির সিঁদুর পরান বিভোর
তুলবে কি সুর উঠন্ত
হাসবে আবার ভাসবে সুখে
কৃষ্ণছূড়ার শোকের বুকে
আগুন ঝরা বসন্ত।
কদম ফুলের শরম দোলে
নাগবিষে আজ নাগীন ফুলে
কোথায় যেন হারিয়েছে
প্রতীক্ষা সব লুঠন্ত,
থাক ভালো থাক
হাক ডাকে রাগ
আগুন ঝরা বসন্ত।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।