রাত
- আনিসুল হক লিখন ২৫-০৪-২০২৪

:::
আমার অকৃতজ্ঞ সন্তান জানেনা রাতের খবর জানেনা নিজ সন্তানের আগামি!
যা পায় তাই চেটে পুটে খায় আদরে আহলাদে ভুরি ভুজ করে স্বীয় সুখের প্রিয় সঙ্গম।
এই কি আমার স্বাধীনতা
এই কি আমার ত্যাগ তিতীক্ষার সংগ্রাম!
জানেনা আমার সন্তান কবেই ভুলে গেছে ইতিহাস আর অশ্রুসিক্ত অপমান!
কেন এতো ব্যাবিচার
অন্যায়ের সাথে আপোষ
চুপ কর খামোস
যদি রক্ত থাকে এখনো খোল চোখ ফিরে আন হুষ!
কোথাও তো একটু আলো দেখিনা
কি করে গড়ে তোল আলোতে বসতি!
রাত বাড়ে বাড়তেই থাকে ঘন মেঘের মতো রাত ও ঘন হয়
এই রাতেই কী ষোল কোটি জনতার নিয়তী।
জ্বলছে আগুন জ্বলছেই শুধু জ্বালাও পোড়াও তীব্র দাবানল !
কোথা হতে এতো বেগ ভাবাবেগ
রাষ্ট্রের চরম দহন!
পুলিশ দাঁড়িয়েছে রাস্তায় মানববন্ধনে
বিচার পাবার আশায়,
তাও তো দাঁড়ালো
আর কত
মেঘ তনুর পরিবার কেঁদে কুটি কুটি
হায় হায়
কোথা যায় এতসব রোদন কার দরগায়?
ষোল কোটি হাত তালুতে জাগা রাত
টকটকা লালচোখ,
আছে যার আহার ক্ষমতার পাহাড় তার ঘরে ফালফাল করে সুখ।
রাত গুলো আজ বড্ড বেহাইয়া
কিছুই জানেনা
না জানে বাঈজী নাচাতে না জানে উলঙ্গ নাভী নৃত্যে চোখ রাখতে ।
রাত বাড়ছে রাত ডাকছে রাত কাঁদছে শোন..

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।