কৃষক
- আনিসুল হক লিখন ২৯-০৩-২০২৪

::::::::
আজ এনামুল বলে
এক জন কৃষকের নাম বলতে
আমি হাসলাম।
সালেহ মামা বলে
জানলে বলো,
আবার হাসলাম!
শুভ জন্মদিনে শুভেচ্ছা সালেহ মামা।
অতপর বলি
এখন কি কৃষক আছে?
চোখ বন্ধ করে দেখি
কৃষি কাজ বন্দি
দাদনখোর ও
এন জিওর নব মহাজনের খপ্পরে
যেভাবে অতিথি পাখি শিকারীর
হাতে দফারফা হয়।
আর যারা চাষ করে
তারা কামলা
কৃষক নয়।
যাদের জমিতে চাষ করে তারা কেউ দাদনখোর কেউ পটকা মাতুব্বর আবার কেউ কেউ
টাটকা খাটকি নেতা ভিলেজ পলিটিক্স এর শয়তান।
একটা কৃষক ও ভাসে না চোখে আমার
বিরান জমিতে কৃষক নেই উত্তরে নব মহাজন
দক্ষিনে কামলা ।
পশ্চিমে শাসক পুবে
শাসিত ।
এনামুল
আজ আর মনে নেই
কোন কৃষকের নাম।
এতোটুকু মনে আছে
আমার বড় আব্বা কৃষক ছিলো
দাদা ব্যবসায়ী
বাবা
শিক্ষক ।
আমি টাটকা ধানের চাল খাই
তারপর ও চিনিনা কোনটা বোরো
কোনটা আমন।
এখনো সমস্যায় পড়ি
তালই মাওয়ই
বেয়াই খেলায়
আমি এখনো খুঁজছি
কাল
আগামিকাল খুঁজব
দেখি সারা হাওর থেকে বাংলা চষে
যদি একজন কৃষক পাই তারপর বলবো
কৃষকের নাম।
শুভ হোক জন্মদিন তোমার সালেহ মামা
এই দিনে অন্তত
একটি নামের অন্বেষায়
আমি এক
অনুসন্ধানী পথিক!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।