যেখানে ফাগুন নেই
- আনিসুল হক লিখন ২৩-০৪-২০২৪

:::::::::
যেখানে ফাগুন নেই সেখানে আমিও নেই
8 ফাল্গুনে
আমি টক টক লাল রঙ এ রাঙ্গাই
আমাকে
তারপর রক্ত জবা দিয়ে দেখি
দুঃখিনী মায়ের মুখ ।
বাংলা মা আমার বড়োই দুঃখী
আজ ও অসহায়।
ও মা যাতনা তোর বাড়েই কেবল
আকুলি বিকুলি করে,
রাঙ্গিয়ে ফাগুন
অনল ছাইয়ে
সতিত্ব যায় পুড়ে।
কেমন খোকা
রাখলে খুকি
দশ মাস দশ দিন পেটে,
চুল পাকা মা
হলোরে সব
ফ্রেব্রুয়ারী ঝড়ে।
পাগল বুঝি পথে থাকে
আজ দেখি
সব নীড়ে,
ফুলে মূলে
কত্ত পাগল
তোমায় নগ্ন করে।
পান্থাভাত আর ইলিশ
নিয়ে উপহাসে খেলি,
ভাষার কথাও
অনেক ব্যাথা
অমর হেয়ালি।
সব চলে যাক
লাগাক ধুলো
ফুল দিয়ে কি হবে?
ফুলের রানীর
মনে গ্লানি
থাকে নিরবে।
ঐ জ্বলছে কৃষ্ণচূড়া শিমুলের ফুল
কেউ হাসেনা আগুন জ্বলে
ফাগুনের আগুন থাকে যদি চোখ দেখে নিও
কখন যে দাউ দাউ করে জ্বলে ওঠে আকাশ জুড়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।