অতপর অপরাধী
- আনিসুল হক লিখন ২৪-০৪-২০২৪

:::::
অতপর অপরাধী জল স্থল চরে খায়
রাজপথে হাঁটে মুসাফির
কাক শকুনে অদল বদল যার চাবুক তার তীর।
লেবাসের বহরে ভাবের পাল্কী বেয়াদব বেহারা ঘামের সাগর
অবেলায় জ্বলে যায় উড়াল ধুয়ায়
সুগন্ধী বাতিঘর।
শুন্য ক্ষমতায় ব্যাথায় কাতর মানব
আছো কোথা উপশম নিরোধক
ডাক্তার গাছ মাটি জল বেয়ে খোদার অনুদানে মিলে সম্ভল।
জল স্থল নিয়ে যাও রাজপথে আছি
থাক সাথে কিছু মশা মাছি।
যাতনার টিপ নাই
সাধনার তিল নাই
আড়ি কাটা ভাব নাই
যা আছে তা
উড়ো চিল ।
অতপর অপরাধী
খুঁজে নীড়
তীরের ধারে মাগে
কত কী !
অহংয়ের সাত পাঁচে
বধির বানর
কিচির মিচির ডংকার।
সময়ের ভণিতায় পাপের পাহাড়
মিছেমিছি আয়ের কিছু
যায় চলে ভাটির তরী
কে যেন ডাকে
পিছু পিছু।
চালাও মাঝি বৈঠা
উড়াও পাল
পিছু ফিরে থাকাবার নেইতো সময়
বেলা গেলো যায় রে বেলা
দোহায় বাহে আর পীরিতি নয় নয় গীবতের গুন টানা
এক বার চল ধৌত করি চোখ মুখ জিহবা কাম লোভ স্বভাব।
কিসের অভাব যাতনার টিপকল চাপলেই আসে জল।
তেষ্টায় চৌচির অন্তর
পরানে জুড়ায় পিপাসা
এই জল বাতাস আহারে দীরঘশ্বাস ছায়া মায়া ছরকাৎ ও মীযানে দিও দয়াল এখন রাজপথ দাও

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।