এক চুমুক!
- আনিসুল হক লিখন ১৯-০৪-২০২৪

:::::
শীত তোকে
স্বৈরাচার মনে হয়।
আমি তোকে মানিনা
মানা বলতে
যাকে বোঝায়
কন কনে শীতের বুকে বাজারের চা স্টলে
গরম টক টকে লাল চা বলে তুই কিছুইনা
কিচ্ছু না
বিচ্ছু তো দুরের কথা!
এক মাঘে শীত যায় না
স্বৈরচারও লাল চা
ভয় পায়,
মাঝে মাঝে লাল চায়ে দেখি টগবগা তাজা রক্ত
চা শীতল হয়
গিলতে ইচ্ছে করেনা গিলিনা ।
স্বৈরাচার কে পান করা অপরাধ
চিবিয়ে খাওয়ায়
আসল কাজ।
সাবধান বলে কিছু নেই
বিড়াল প্রতিরাতেই
ঈদুঁর ধরে কট কট করে কামড়ে খায়
বিড়াল ও এক প্রকার স্বৈরাচার।
মাঝরাতে কাঁদে শিয়ালগুলো
তবুও ওরা বেঁচে থাকে যুদ্ধের আশায়।
শীত তোমাকে
পালাতেই হবে
ঘরে বৌ এর উপর
আঘাত করা
আর বিড়াল মারা
দুটোই স্বৈরাচারী।
তবুও সরলা বেঁচে থাকে ক্ষ্যাপে ওঠে
কোন এক স্বৈরাচারকে কুৎত্যা বলে।
বেড়ায় ঠেকেছে পিঠ
পিছু হটেছে কাল
তাতে কী ?
শরত বাবু
সরাবের গেলাসে
তুমি শুধুই এক চুমুক!!!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।