রুল দেয়া যায় ফুল নয়
- আনিসুল হক লিখন ২০-০৪-২০২৪

সুদ দাদন ও মহাজনের দুষিত রক্তে প্রবাহিত তোমার নদী
তাই বলে আমার বাংলা অপবিত্র নহে।
জলে যেতে হবে
তুমি যাও
এককালীন প্রেমিকা আমার ।
অনীহার নোনাজলে
আমিই তোমার কাছে প্রেসিডেন্ট
তুমি আমার কাছে নও।
শুভ সকালের দপ্তরে
প্রতিটা বিলাসী পুতুল
রেপ করে
তাতে পাক নাপাক
লাগেনা
মাবুদ ক্ষমা করো
এর আগেই দেখাও
অনন্তের ঠিকেট।
যে হাসি আমাকে
স্বাধীনতা দেয়না
সে হাসি হাসতে চাই না
যে কারাগার জানেনা
আমার বের হবার
দুঃসংবাদ
সেখানে আমি যাইনা
অতপর এক বিন্দু রক্ত
খুঁজি
মুক্ত মনের দাবীতে
এক টুকরো স্মৃতি খুঁজি প্রীতির চাদরে
একটি কথা খুঁজি
তৃপ্তির নীল সাগরে।
ওলট পালট করে দেই
বই পত্তর দোয়েল চত্তর থেক অরজুনতলা
এতিমের মতো
দাঁড়িয়ে থাকে নিশ্চুপ
পথ
মুখ খোলে মুক্ত শিশির চিৎকার করে বলে যার দেহে
এক ফুটো রক্ত নেই স্বচ্ছতার
সুদের প্রবাহিত নদী
সে দেবে চোখের জলের মুল্য?
আমি আসব এভাবেই আসব বার বার আসব সূরয় সেন ক্ষূদিরাম নেতাজী সুবাসবসু হয়ে আসবো
এক একটা কালে
যুগ যুগান্তরে প্রেমিকা তোর রক্তে নুন ছিটাতে ছোলানো ত্বকে হূল ফুটাতে ফুল দিতে নয় কারন যার রক্তে মহাজনের পূবালী বাতাস আর জিহবার রাক্ষসী লোলুপ তাকে রুল দেয়া যায় ফুল নয়।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।