সোনালু ফুল
- আল আমীন ২৯-০৩-২০২৪

ময়ুখ আলোর মখমলে মোড়ানো তোমার চোখ ।
মাঘের মদীরায় ভরে দিয়ে অতসী-আতপ ভাপ
তোমার চোখে—তুমি পারবে কি পুড়িয়ে দিতে
আমার পুরনো প্রেমিকার সংসার?

বহুবার যার কথা বলেছি—বহু কবিতায়...
সে রূপসম্রাজ্ঞীর সংসার পাতা
আমার এই বুকের ভেতর;
প্রতিরাতেই আনুক্রমিক হারে
স্বপ্নেই যার সাথে আমি এখনও করি বাস।
এতটা বছর গেলো চলে,
তবু যার চেহারাখান প্রোজ্জ্বল আজও
আমার ভেতরে সেই নিষ্পাপ কিশোরীর মুখ...
জরির এই জৌলুসী দুনিয়ায়
আমি দেখেছি আরো যত সুন্দরজন,
শুনেছি যত কিণ্ণরী সুর; আমি
যতবার চেয়েছি ফিরে অন্যজনের দিকে,
ততোবারই চোখে আমার লেপ্টে গিয়েছে এসে
সেই পুরনোজনেরই মুখ;
ভুলেও লাগাতে পারি নি ভালো
আমি অন্য কাউকে দিতে পারি নি ঠাঁই—
আমার নিজের ভেতর ।
আমি আজও তারে করি অনুভব ।

পারবে সোনালু ফুল?—পারবে কি?
অন্তঃস্থিত তোমার যত জ্বালা
গিলে নেবো আমি;
অন্ধকারে তোমার গা ধরানো রঙ—
আমার চোখ পোড়ায় সেদিনে ওর
বিয়ে-বাসরের রান্নার চুলার মত!
তারপর তুমি পরতে পরতে জ্বালিয়ে দাও
আমার বুকের একটা একটা ক'রে লোম ।
বিয়ের রাতে তার ফুল-রমণের বিছানায়
তোমারই তো গায়ের ঘ্রাণ ছিলো গো!
—তুমি কি পারবে না? পারবে না—
আমাকে তোমার লোকান্তরের প্রেমিক বানাতে?

আমি জ্বালাকে সুখ বানাতে চাই তোমার গায়ে;
তোমাতে নামাতে চাই আমার মাথার বিষ;
তুমি ধারণ করবে আমায়—আমার ঠোঁট চুষে নিয়ে
জমাবে মিহি দানার প্রেম; ওগো
অনস্তিত্বের সংজ্ঞা আমি জানি না ।

[সোনালু ফুল] অসমাপ্ত
২৪০৯১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।